বুধবার, ৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

দেশের স্বার্থে আইন কার্যকর করেছি

নিজস্ব প্রতিবেদক

দেশের স্বার্থে আইন কার্যকর করেছি

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমরা দেশের স্বার্থে আইন কার্যকর করেছি। গণমাধ্যমের স্বার্থে, গণমাধ্যমের সঙ্গে যুক্ত সাংবাদিক, শিল্পী-কলাকুশলী সবার স্বার্থে। আমাদের দেশে একটি মহল নানা অজুহাতে এ আইন কার্যকর করতে দেয়নি। গতকাল দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে বিজেসির (ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার) নেতারা মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী এ সময় বিজেসিকে তাদের অবস্থানের জন্য ধন্যবাদ জানান এবং বলেন, সব সাংবাদিক এ সিদ্ধান্তের পক্ষে দাঁড়িয়েছেন, যারা টেলিভিশনের মালিক তারা দাঁড়িয়েছেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ব্যবসায়ী সংগঠনগুলোর শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট এর পক্ষে বিবৃতি দিয়েছেন। সুতরাং কেউ এটি নিয়ে বিভ্রান্তি ছড়ানোর কোনো সুযোগ নেই। শুধু একটি পক্ষই বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করেছে তা নয়, তাকে পুঁজি করে আরও কেউ কেউ বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা করেছিল। সেগুলো হালে পানি পায়নি।

ক্লিন ফিড (বিজ্ঞাপনমুক্ত) নিয়ে অন্য দেশগুলো কত যত্নবান সে উদাহরণ তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, ভারত সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী বাংলাদেশ টেলিভিশন ভারতে এবং দূরদর্শন এ দেশে সম্প্রচার হয়। ভুলক্রমে একবার বিটিভির ইত্যাদি অনুষ্ঠানের ফিডে একটি বিজ্ঞাপন ছিল, সঙ্গে সঙ্গে তারা সম্প্রচার থামিয়ে আমাদের নোটিস করেছিল। নেপালে এ আইন কার্যকর করার সময় নানা পক্ষ বিরোধিতা করেছিল। এখন নেপালের মতো দেশেও সংশ্লিষ্ট চ্যানেলগুলো ক্লিন ফিড পাঠায় আর আমাদের এখানে পাঠাত না। আমাদের এখানে তাদের পক্ষে ওকালতি করার একটা পক্ষ ছিল। কিন্তু এখন তা করতে হবেই।

আইন কার্যকর করতে সরকার বদ্ধপরিকর এবং এ নিয়ে কেউ বিভ্রান্তি ছড়ালে তার বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে সম্প্রচারমন্ত্রী বলেন, আপনারা জানেন, দেশে অনেক চ্যানেলে ক্লিন ফিড আসে, সেগুলো প্রথমে কেউ চালায়নি, এখন অনেকেই চালানো শুরু করেছেন। আমরা আজকেও (গতকাল) সময় দিচ্ছি সেগুলো চালানোর জন্য। আগামীকাল (আজ) থেকে ক্লিন ফিড আসা সত্ত্বেও চালানো না হলে, সেটার জন্য মোবাইল কোর্ট চলবে। অন্যান্য ক্যাবল অপারেটিংয়ের শর্তও যদি কেউ না মানে, মোবাইল কোর্টের আওতায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

বিজেসি সভাপতি রেজওয়ানুল হক রাজা, বিজেসি ট্রাস্টি বোর্ড সদস্য নূর সাফা জুলহাস প্রমুখ বক্তৃতা করেন।

সর্বশেষ খবর