শনিবার, ১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস পালিত হয়েছে। ১৯৮৫ সালের এই দিনে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে তৎকালীন ‘পরিষদ ভবনে’র টিভিরুমের ছাদ ধসে নিহতদের স্মরণে দিবসটি পালন করা হয়। সেদিনের ওই ঘটনায় অন্তত ৪০ জন শিক্ষার্থী, কর্মচারী ও অতিথির মৃত্যু হয়েছিল। দিবসটি উপলক্ষে গতকাল সকাল সাড়ে ৭টায় জগন্নাথ হল স্মৃতিসৌধে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় কিছুক্ষণ নীরবতা পালন করেন তারা। পরে একে একে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, জগন্নাথ হল, অমর একুশে হল, বিজয় একাত্তর হল, সূর্যসেন হল, সুফিয়া কামাল হলসহ অন্য হলসমূহ, অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি এবং ছাত্রলীগসহ অন্যান্য ছাত্র সংগঠনের পক্ষ থেকে নিহতদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এরপর হলের অক্টোবর স্মৃতি মিলনায়তনে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারসহ বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশন, কর্মকর্তা-কর্মচারী ও কারিগরি সমিতির নেতৃবৃন্দ। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ১৯৮৫ সালের ওই ঘটনা থেকে আমরা শিক্ষা পাই, দায়িত্বহীনতা কখনো যেন না ঘটে। আমরা যেন দায়িত্বশীল থাকি। ওই দিন সব ধর্ম-গোত্রের মানুষ যেভাবে মানবতার চেতনায় উজ্জীবিত হয়ে মানবিক সাহায্যে এগিয়ে এসেছিলেন, এ ধরনের মূল্যবোধ যেন ভবিষ্যতেও ধারণ করতে পারি।

শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবন, সব হল ও হোস্টেলে কালো পতাকা উত্তোলন এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা হয়। এ ছাড়াও নিহতদের আত্মার শান্তি কামনা করে সকালে জগন্নাথ হল প্রাঙ্গণে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা সভা এবং বাদআসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআসহ সব হল মসজিদে দোয়া করা হয়। 

সর্বশেষ খবর