রবিবার, ২৯ মে, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

সংকট মোকাবিলায় ব্যাংক খাতকে একসঙ্গে কাজ করতে হবে : গভর্নর

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, ব্যাংক খাতের চ্যালেঞ্জ মূল্যস্ফীতি-ডলারের দাম বৃদ্ধি। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে ডলার সহায়তা দেওয়া হলেও সংকট মোকাবিলায় ব্যাংক খাতকে একসঙ্গে কাজ করতে হবে। গতকাল রাজধানীর অফিসার্স ক্লাবে আল-আরাফাহ্ ব্যাংকের বৃত্তি প্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান আলহাজ সেলিম রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আর্থিক প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফরমান আর চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান আলহাজ আবু নাসের মোহাম্মদ ইয়াহিয়া, পরিচালক আলহাজ আবদুস সামাদ লাবু, আলহাজ মো. আবদুস সালাম, বদিউর রহমান, মাহবুবুল আলম প্রমুখ। গভর্নর বলেন, করোনার সময়ে অনেক চ্যালেঞ্জ নিয়ে ব্যাংকাররা সম্মুখসারির যোদ্ধা হিসেবে কাজ করেছেন। বৈশ্বিক অর্থনীতির ঝুঁকি বিবেচনায় মূল্যস্ফীতি ও ডলারের দাম বৃদ্ধি দেশের ব্যাংক খাতের মূল চ্যালেঞ্জ।

 এসব চ্যালেঞ্জ মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ঋণপত্র (এলসি) খোলার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। বিলাসপণ্যের আমদানিতে ব্যাংকগুলোকে নিরুৎসাহিত করতে নির্দেশ দেওয়া হয়েছে। এখানে সরকারি, বেসরকারি সব ব্যাংককে সম্মিলিতভাবে সংকট মোকাবিলায় কাজ করতে হবে।

ফজলে কবির বলেন, করোনাকালে সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) আওতায় বরাদ্দকৃত টাকা স্বাস্থ্য খাতে বেশি ব্যয়ের কথা বলা হয়েছে। তবে শিক্ষা খাতে ব্যাংকগুলো এগিয়ে এসেছে। দারিদ্র্য ও নানাবিধ প্রতিকূলতায় আমাদের অনেক মেধাবী অকালেই ঝরে যায়। আর্থিক প্রতিবন্ধকতার কারণে মেধাবী ছাত্রছাত্রীরা যাতে ঝরে না পড়ে, সে জন্য আল-আরাফাহ্ ব্যাংকের শিক্ষাবৃত্তি নিঃসন্দেহে একটি যথার্থ ও প্রশংসনীয় উদ্যোগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর