বুধবার, ১ জুন, ২০২২ ০০:০০ টা

আর্ট ফেয়ার চলছে নিউইয়র্ক সিটিতে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

আর্ট ফেয়ার চলছে নিউইয়র্ক সিটিতে

‘জীবন ছোট, কিন্তু শিল্প চিরকাল বেঁচে থাকে’- মার্কাস টুলিয়াস সিক্রো। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ইভি গ্যালারিতে চলছে ইন্টারন্যাশনাল অ্যাকশন আর্ট ফেয়ার ও শিল্পী সম্মেলন। প্রদর্শনীটি ২৭ মে উদ্বোধন করা হয়। এতে সারা বিশ্বের নানা দেশের শিল্পীদের বিভিন্ন মাধ্যম ও ঘরানার শিল্পকর্ম প্রদর্শন করা হয়। বাংলাদেশের বিশিষ্ট শিল্পী দিলরুবা লতিফ ক্লাব ফর ইউনিস্কোর সভাপতি হিসেবে বাংলাদেশের কয়েকজন বিশিষ্ট শিল্পীর অংশগ্রহণের সহযোগী উদ্যোক্তা। এই প্রদর্শনীটি Cem Aggelos, Ustuner, Elias Ilkay, এবং Gulsum Keskinoglou দ্বারা কিউরেট করা হয়েছে। প্রদর্শনীতে রয়েছেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিল্পী জামাল উদ্দিন আহমেদ ও ড. ফরিদা জামান। এ ছাড়া আছেন বিশিষ্ট প্রিন্টমেকার ও চিত্রশিল্পী রোকেয়া সুলতানা। প্রদর্শনীতে সমসাময়িক কয়েকজন বিশিষ্ট শিল্পী হলেন শামীম সুবরানা, জি এম খলিলুর রহমান, মিনি করিম, ফাহমিদা খাতুন, রিফাত জাহান কান্তা ও মুক্তি ভৌমিক।

এ ছাড়া মোট ২৫ জন শিল্পী তাদের সমসাময়িক শিল্পকর্ম নিয়ে অংশগ্রহণ করেছেন প্রদর্শনীতে, যা চারপাশের সমাজব্যবস্থার প্রতিফলন উপস্থাপন করে।

এখানে বিশেষ লক্ষণীয়, বাংলাদেশের কিছু শিল্পীর শিল্পকর্মের রঙের সঙ্গে আশ্চর্যজনকভাবে অন্যান্য দেশের, যেমন গ্রিক, টার্কি, ইরানি, আমেরিকান শিল্পীদের শিল্পকর্মের রঙের সাদৃশ্য পাওয়া যায়, যা থেকে অনুধাবন করা যায়, আমরা একই পৃথিবীর একই শিল্পসত্তার মানুষ।

বিশ্বজুড়ে শিল্প ও সংস্কৃতির গৌরবময় বিকাশ অব্যাহত রাখার জন্য ইউনিস্কো অ্যাকশন আর্ট ক্লাব প্রতিষ্ঠা করা হয়। এই প্রদর্শনী বাংলাদেশি শিল্পীদের জন্য বিশ্বব্যাপী তাদের চিন্তাভাবনা ও সংস্কৃতি বিনিময় করার একটি দুর্দান্ত সুযোগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর