শিরোনাম
মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা
সংসদে সাধারণ আলোচনা

বিশ্ব পরিস্থিতিতে প্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, বাংলাদেশ আজ বিশ্বের ৩১তম অর্থনীতির দেশ। প্রস্তাবিত বাজেট কভিড এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব পরিস্থিতিতে বাস্তবসম্মত ও সময়োপযোগী।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্যানেল সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে সংসদের গতকালের বৈঠকে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলা হয়। আলোচনায় অংশ নেন পরিকল্পনামন্ত্রী  এম এ মান্নান, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, আওয়ামী লীগের শহীদুজ্জামান সরকার, ইউসুফ আবদুল্লাহ হারুন, এ কে এম রহমতুল্লাহ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মনোয়ার হোসেন চৌধুরী, আশেক উল্লাহ রফিক, ছোট মনির, নিজাম উদ্দিন জলিল, সংসদের বিরোধী দল জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গা, স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু প্রমুখ। তথ্যমন্ত্রী বলেন, পদ্মা সেতু বাংলাদেশের অনুভূতি-আবেগের প্রতীক, বাংলাদেশের সক্ষমতার প্রতীক, আর বিশ্বব্যাংককে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রজেক্ট বাস্তবায়নের প্রতীক। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে বিগত সাত বছরে ৭ হাজারের ওপর মানুষ পুলিশের গুলিতে মৃত্যুবরণ করেছেন। ২০২২ সালের এ পর্যন্ত প্রায় ২৫০টি গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। শুধু মার্কিন যুক্তরাষ্ট্র কেন বিশ্বের অনেক দেশের তুলনায় আমাদের মানবাধিকার পরিস্থিতি অনেক ভালো। পরিকল্পনামন্ত্রী  এম এ মান্নান বলেন, কভিডের সময় আমরা সাড়ে ৪ ভাগ প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছি। পরবর্তী সময়ে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের সময় আমাদের অনেক সমস্যা হয়েছে। সারা বিশ্বে এখন মুদ্রাস্ফীতি ঘটেছে। তবে ইউরোপ আমেরিকার চেয়ে আমাদের মুদ্রাস্ফীতির হার অনেক কম। খাদ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সব ক্ষেত্রে উন্নতি সাধন করছে। জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গা বলেন, পদ্মা সেতু আমাদের গর্বের বিষয়। যারা এ সেতু হবে না বলে সন্দেহ প্রকাশ করেছিল তাদের মুখে আজ চুনকালি পড়েছে। স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু চাকরিতে বয়সসীমা বাড়ানো, সার্বজনীন পেনশন, এমপিদের আজীবন পেনশন প্রথা চালুসহ ব্যাপক কর্মসংস্থানের দাবি জানান।

মুক্তিযোদ্ধা কাউন্সিল বিলের প্রতিবেদন : মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর পাশাপাশি ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে নির্বাচিত ও পাকিস্তানের পক্ষ নেওয়া এমএনএ (জাতীয় পরিষদের সদস্য) এবং এমপিএদের (আঞ্চলিক পরিষদের সদস্য) তালিকা তৈরির ক্ষমতা দিয়ে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিলের প্রতিবেদন পেশ হয়েছে গতকালের সংসদে।

সরকারি-বেসরকারি ৮৫টি পাটকল বন্ধ : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, দেশে বর্তমানে সরকারি- বেসরকারি ২৫৩টি পাটকল রয়েছে। এর মধ্যে সরকারি ৩২টি এবং বেসরকারি ২২১টি। সরকারি পাটকল বন্ধ রয়েছে ৩০টি এবং  বেসরকারি বন্ধ রয়েছে ৫৫টি। সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিজেএমসির নিয়ন্ত্রণাধীন বন্ধ ঘোষিত পাটকলসমূহের উৎপাদন কার্যক্রম লিজ বা ইজারা পদ্ধতিতে বেসরকারি ব্যবস্থাপনায় পুনঃচালু করা হবে।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ইজারার মাধ্যমে সরকারি দুটি পাটকলে উৎপাদন কার্যক্রম বেসরকারি ব্যবস্থাপনায় চালু হয়েছে। ৯টি সরকারি পাটকল ইজারার জন্য দরদাতার অনুকূলে নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (এনওএ) জারি করা হয়েছে।

আশা করা যাচ্ছে, শিগগিরই এ পাটকলগুলোতে বেসরকারি ব্যবস্থাপনায় উৎপাদন শুরু হবে। এ ছাড়াও দেশে বেসরকারি ১৬৬টি পাটকল চালু রয়েছে। বিজেএমসির নিয়ন্ত্রণাধীন বন্ধ ঘোষিত পাটকলসমূহের উৎপাদন কার্যক্রম লিজ বা ইজারা পদ্ধতিতে বেসরকারি ব্যবস্থাপনায় পুনঃচালু করার সিদ্ধান্ত মোতাবেক ২০২১ সালের ৩ নভেম্বর ৪টি এবং চলতি বছরের ১৫ জুন ৭টিসহ মোট ১১টি পাটকল লিজ/ইজারা বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে চালুর জন্য নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (এনওএ) জারি করা হয়েছে।

চট্টগ্রাম জেলার তিনটি বস্ত্রকল পাঁচটি পাটকল বন্ধ : দিদারুল আলম (চট্টগ্রাম-৪) প্রশ্নের লিখিত জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড, উত্তর পাহাড়তলী ও উত্তর কার্টুলিতে বর্তমানে ৩টি সরকারি বস্ত্রকল এবং ৫টি সরকারি পাটকল বন্ধ রয়েছে। বন্ধ বস্ত্রকলগুলোর মধ্যে রয়েছে- আর আর টেক্সটাইল মিলস, সীতাকুণ্ড, চট্টগ্রাম, জলিল টেক্সটাইল মিলস, ফৌজদারহাট, চট্টগ্রাম, ঈগল স্টার টেক্সটাইল মিলস, উত্তর কাট্টলি, চট্টগ্রাম। বন্ধ পাটকলগুলোর মধ্যে রয়েছে- বাগদাদ-ঢাকা-কার্পেট ফ্যাক্টরি, গুল আহমদ জুট মিলস লি., হাফিজ জুট মিলস লি., এম এম জুট মিলস লি., আর আর জুট মিলস লি.।

১১২টি দেশে পাট পাটজাত পণ্য রপ্তানি করা হয় : সরকারি দলের আদিবা আনজুম মিতার প্রশ্নের লিখিত জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ১১২টি দেশে পাট ও পাটজাত পণ্য রপ্তানি করা হয়। এর মধ্যে রয়েছে- স্পেন, চীন, ইরান, রাশিয়া, ভারত, বেলজিয়াম, ইউএসএ, ইউকে, ইতালি, জর্ডান, গাম্বিয়া, পাপুয়া নিউগিনি, তুরস্ক, মিসর, পাকিস্তান, ইন্দোনেশিয়া, জর্ডান, ভারত, নিউজিল্যান্ড, জাপান, জার্মানি, অস্ট্রেলিয়া, লিবিয়া, ডেনমার্ক, ব্রাজিল, হল্যান্ড, সুইজারল্যান্ড, হাঙ্গেরি, দক্ষিণ আফ্রিকা, চিলি, রোমানিয়া, কানাডা, পেরু, কোরিয়া, শ্রীলঙ্কা, পোল্যান্ড, উজবেকিস্তান ও ভিয়েতনাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর