শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
জেলা পরিষদ নির্বাচন

খুলনা সিটি মেয়রের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা সিটি মেয়রের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেকের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী এস এম মোর্ত্তজা রশিদী দারা। তিনি গতকাল রিটার্নিং কর্মকর্তা ও খুলনা জেলা প্রশাসক কার্যালয়ে এ অভিযোগ জমা দেন। একই সঙ্গে আলাদা আরেকটি অভিযোগে তিনি ভোট কেন্দ্র বাড়ানোর বিষয়ে আপত্তি এবং আগের নয়টি ভোট কেন্দ্র বহাল রাখার দাবি জানান। এস এম মোর্ত্তজা রশিদী দারা খুলনা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জাতীয় সংসদের সাবেক হুইপ মোস্তফা রশিদী সুজার ভাই। মোস্তফা রশিদী সুজা ২০১৮ সালের ২৬ জুলাই মারা যান। খুলনা জেলা পরিষদ নির্বাচনে দারা আওয়ামী লীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী শেখ হারুনুর রশীদের বিপক্ষে প্রার্থী হয়েছেন।

শেখ হারুনুর রশীদ খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি। লিখিত অভিযোগে মোর্ত্তজা রশিদী দারা উল্লেখ করেন, ৩ অক্টোবর খুলনা ক্লাবে জেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী শেখ হারুনুর রশীদের (মোটরসাইকেল মার্কা) সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিমন্ত্রী পদমর্যাদার খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক। তিনি জেলা পরিষদের চেয়ারম্যান পদে একজন প্রার্র্থীর পক্ষে ভোট চেয়েছেন এবং ভোটারদের কাছ থেকে ভোট বুঝে নেওয়ার হুমকি দিয়েছেন। যা অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পথ রুদ্ধ করেছে।

পৃথক আরেকটি অভিযোগে তিনি উল্লেখ করেছেন, খুলনা জেলা পরিষদ নির্বাচনের জন্য ৯টি ওয়ার্ডে ৯টি ভোট কেন্দ্র হবে বলে আমাদের জানানো হয়েছিল। পরে জেলা পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের ভোট কেন্দ্রকে ভাগ করে খুলনা সিটি করপোরেশনে একটি ও রূপসা উপজেলার ভোটারদের জন্য আলাদা একটি কেন্দ্র স্থাপন করে মোট ১০টি ভোট কেন্দ্র করা হয়েছে। সিটি করপোরেশনের ৪২টি ভোটের জন্য আলাদা কেন্দ্র স্থাপন ভোট বুঝে নেওয়ার একটি কৌশল বলে আমাদের মনে হয়েছে।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার জানান, দুটি আবেদন আমরা পেয়েছি। প্রথমটিতে তিনি আচরণবিধি লঙ্ঘনের যে অভিযোগ করেছেন, তা যাচাই-বাছাই করা হচ্ছে। দ্বিতীয় আবেদনে তিনি ভোট কেন্দ্র বাড়ানো বিষয়ে আপত্তি জানিয়েছেন। নির্বাচন কমিশনের গাইড লাইন অনুসারে ৯টি ওয়ার্ডের জন্য প্রয়োজন হলে একাধিক ভোট কেন্দ্র করার অপশন আছে। ভোটারদের ভোট কেন্দ্রে যাওয়ার দূরত্বের কথা ভেবেই সিটি করপোরেশনে একটি ও ৯টি উপজেলায় ৯টি ভোট কেন্দ্র করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর