রবিবার, ২১ মে, ২০২৩ ০০:০০ টা

সাইবার সুশাসন নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর

এমআইএসটিতে প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স টেকনোলজিতে (এমআইএসটি) অনুষ্ঠিত হয়ে গেল সবচেয়ে বড় সাইবার নিরাপত্তায় প্রতিযোগিতা ও কর্মশালা। এতে ৩৫১টি দল বাছাই পর্বে অংশগ্রহণ করে। চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায় ১০০টি দল। চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের মধ্যে ৭২টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৭৫টি দল অংশগ্রহণ করে। বাকি ২৫টি দল বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ পুলিশ, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং বাণিজ্যিক ব্যাংকসহ বিভিন্ন করপোরেট সংস্থা থেকে অংশগ্রহণ করে। গতকাল বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিযোগিতায় বিজয়ী হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল রোড রেবেলস্। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে এআইইউবির সাইলেন্ট কিলার ও এনএসটিউর ফেডারেল বংক ইনভেসটিগেশনস।

চ্যাম্পিয়ন দলকে ২ লাখ টাকা এবং অন্যান্য বিজয়ীকে ৩ লাখ টাকাসহ ৫ লাখ টাকা ও সম্মাননা স্মারক প্রদান করা হয়। মন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, সাইবার সিকিউরিটির জন্য আমরা ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন তৈরি করেছি। সাইবার সুশাসন নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। এ সময় উপস্থিত ছিলেন এমআইএসটির ফ্যাকাল্টি অব ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের ডিন এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহফুজুল করিম মজুমদার, এমআইএসটির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মু. অহিদুল ইসলাম, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক নাহিদ সুলতানা মল্লিক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নির্বাহী পরিচালক রণজিৎ কুমার প্রমুখ। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন। এ ছাড়া স্মার্ট বাংলাদেশের সাইবার নিরাপত্তার ক্ষেত্রে দক্ষ জনশক্তি তৈরি ও সাইবার হুমকি মোকাবিলায় কার্যকর ব্যবস্থা গ্রহণের বিষয়টির ওপর গুরুত্বারোপ করেন। তিনি আশা প্রকাশ করেন হ্যাক মি ইফ ইউ ক্যান এর মতো কর্মসূচি বাংলাদেশের সাইবার নিরাপত্তা সেক্টরে নতুন দিগন্তের সূচনা করবে।

 এমআইএসটি ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মু. অহিদুল ইসলাম বলেন, তথ্য প্রযুক্তির বিকাশে এমআইএসটি তার ভূমিকা পালন করবে। তিনি আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, লিটকন, স্পন্সর প্রতিষ্ঠান, সিটিএফ ও ওয়ার্কশপে অংশগ্রহণকারী এবং ইভেন্টের সঙ্গে সম্পৃক্ত সব সদস্যকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে এমআইএসটিতে লিটকন ২০২৩ হ্যাক মি ইফ ইউ ক্যান-এর অর্গানাইজিং চেয়ার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহফুজুল করিম মজুমদার প্রতিযোগীদের দক্ষতার ভূয়সী প্রশংসা করার পাশাপাশি সাইবার নিরাপত্তা এবং সিটিএফের তাৎপর্য উল্লেখ করেন এবং শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য পেশ করেন।

প্রতিযোগিতাটি মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স টেকনোলজির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও লিটকনের উদ্যোগে আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির যৌথ সহযোগিতায় এমআইএসটিতে লিটকন ২০২৩ হ্যাক মি ইফ ইউ ক্যান-এর আয়োজন করা হয়। অনুষ্ঠানে সাইবার সচেতনতার উদ্দেশ্যে পাঁচটি কর্মশালার আয়োজন করা হয়। যেখানে ৩২১ জন শিক্ষার্থী অংশ নেন।

অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিল এমআইএসটি সাইবার সিকিউরিটি ক্লাব ও এমআইএসটি কম্পিউটার ক্লাব। স্পন্সর হিসেবে সহযোগিতায় ছিল ভিএমওয়্যার, এফ ফাইভ ও ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর