বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রাম ওয়াসা

বকেয়া দেয় না সরকারি সংস্থাই

১০ প্রতিষ্ঠানের কাছে পাওনা ১৩ কোটি টাকা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সরকারি ১০ সংস্থার কাছেই চট্টগ্রাম ওয়াসার পাওনা ১৩ কোটি ৬৩ লাখ ৮ হাজার ৫৫৫ টাকা। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিলগুলো বকেয়া আছে। সংস্থাটি সম্প্রতি এ তালিকা প্রকাশ করে। এর আগে গত বছরের ৩১ অক্টোবরও একটি তালিকা প্রকাশ করা হয়েছিল।

সাধারণ গ্রাহকের অভিযোগ, একজন গ্রাহকের মাত্র দুই থেকে তিন মাসের বিল বকেয়া থাকলে সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অথচ এখানে মাসের পর মাস বিল দেওয়া হচ্ছে না। একেকটি সংস্থার কোটি টাকা বকেয়া। সরকারি সংস্থাগুলো কেন বিল দেয় না তা খতিয়ে দেখা উচিত।

ওয়াসার রাজস্ব বিভাগ সূত্রে জানা যায়, সরকারি শীর্ষ ১০ সংস্থার মধ্যে প্রথমে আছে গৃহায়ন ও গণপূর্ত বিভাগ। সংস্থাটি ৫০টি সংযোগ নিয়ে বকেয়া রেখেছে ৪ কোটি ৭৪ লাখ ৮৩ হাজার ১৯৯ টাকা, ১৩টি সংযোগ নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বকেয়া রেখেছে ১ কোটি ৫৭ লাখ ৯১ হাজার ৮৭০ টাকা, ৯১টি সংযোগ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের কাছে পাওনা ১ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৫৭০ টাকা, ২৮টি সংযোগ নিয়ে সড়ক ও জনপথ বিভাগের কাছে পাওনা ১ কোটি ২৪ লাখ ৭ হাজার ৬৫৪ টাকা, ২৪টি সংযোগ নিয়ে গৃহায়ন ও গণপূর্ত বিভাগের কাছে পাওনা ১ কোটি ৯ লাখ ৮৭ হাজার ১৮ টাকা, ১৪টি সংযোগ নিয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কাছে পাওনা ৮৫ লাখ ৫১ হাজার ৮০৫ টাকা, ১১টি সংযোগ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার কাছে পাওনা ৮ লাখ ৬০ হাজার ২৮২ টাকা, ১৬টি সংযোগ নিয়ে শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার কাছে পাওনা ৭১ লাখ ১৯ হাজার ৮২৭ টাকা, ৩১টি সংযোগ নিয়ে পুলিশ বিভাগের কাছে পাওনা ৬৫ লাখ ৯৭ হাজার ৩২৪ টাকা এবং ৩৪টি সংযোগ নিয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাছে পাওনা ৬৪ লাখ ৩৯ হাজার ৪৬ টাকা।

চট্টগ্রাম ওয়াসার প্রধান রাজস্ব কর্মকর্তা রানা চৌধুরী বলেন, সরকারি ১০ সংস্থার কাছেই ওয়াসার বড় অঙ্কের টাকা বকেয়া আছে। নিয়মিত বিল পরিশোধ না করায় বিলের টাকাটা বড় অঙ্কের হয়ে যায়। বিল আদায়ে নোটিস দেওয়া, সংযোগ বিচ্ছিন্ন করা এবং ম্যাজিস্ট্রেট দিয়ে অভিযানও পরিচালনা করা হয়। তবে এটি একটি চলমান প্রক্রিয়া। প্রতিদিনই বকেয়া আদায় হয়।

 

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর