বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় নতুন ‘মুক্তিযুদ্ধ গ্যালারি’ উদ্বোধন ভারতের

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে একটি নতুন মুক্তিযুদ্ধ গ্যালারি উদ্বোধন হয়েছে। গতকাল সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও ঢাকার ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা যৌথভাবে এ গ্যালারি উদ্বোধন করেন।

হাইকমিশন জানিয়েছে, গ্যালারিটি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীরত্বপূর্ণ গল্প, ছবি ও নথি প্রদর্শন করার মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে স্থায়ী বন্ধুত্বের সাক্ষ্য বহন করবে। দর্শনার্থীদের দুই দেশের ইতিহাসের অভ্যন্তরে একটি অনুপ্রেরণামূলক ভ্রমণের সুযোগ করে দেবে এবং বাংলাদেশের জনগণের বীরত্ব, প্রাণোচ্ছলতা ও অদম্য চেতনার প্রতীক হিসেবে কাজ করবে। গ্যালারিটির সূক্ষ্মভাবে কিউরেট করা বিপুল সংখ্যক প্রদর্শনীসামগ্রী বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াইকারীদের সাহসিকতা, সংকল্প ও আত্মত্যাগকে তুলে ধরে। এটি নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে যুদ্ধ করা সব বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং জীবন উৎসর্গকারী অজ্ঞাতনামা লাখো মানুষের স্মৃতিকে সম্মান জানায়।

হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, গ্যালারিটি ১৯৭১ সালের চেতনাকে রক্ষা ও উদ্?যাপন করতে ভারত ও বাংলাদেশের যৌথ অঙ্গীকারকে তুলে ধরবে যা আমাদের সম্পর্ককে দিকনির্দেশনা প্রদান অব্যাহত রেখেছে। হাইকমিশনার ভার্মা আশা প্রকাশ করেন যে, গ্যালারিটি ভারত-বাংলাদেশ বন্ধুত্বের একটি স্মৃতিস্তম্ভ হিসেবে কাজ করবে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্ম দেখতে আসবে এবং অনুপ্রেরণা পেতে থাকবে।

এ অনুষ্ঠানটিতে বাংলাদেশের সাংস্কৃতিক ও একাডেমিক ক্ষেত্রের প্রতিনিধিসহ কয়েকজন বীর মুক্তিযোদ্ধা, ইতিহাসবিদ ও বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর