সোমবার, ৩০ মার্চ, ২০২০ ০০:০০ টা

বেনাপোলে লক্ষাধিক মানুষের মানবেতর জীবন

বেনাপোল প্রতিনিধি

করোনাভাইরাস আতঙ্কে সরকারিভাবে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। ঘোষণা করা হয়েছে ১০ দিনের সাধারণ ছুটি। জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যাচ্ছেন না। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করার ফলে বেনাপোল বন্দরসংশ্লিষ্ট প্রায় ২০ হাজার কর্মজীবীর পরিবারের লক্ষাধিক মানুষ মানবেতর জীবনযাপন করছে। দ্রুত বন্দর এলাকায় পর্যাপ্ত সাহায্য না এলে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে বলে মনে করেন মানবাধিকার কর্মীরা। একাধিক ব্যক্তি ক্ষোভ প্রকাশ করে বলেন, শার্শা উপজেলায় ৫ লক্ষাধিক মানুষের বাস। সেখানে সরকারিভাবে মাত্র এক হাজার জন আর্থিক সহায়তা পেয়েছেন। সমাজের বৃহৎ একটি অংশ সরকারের সহায়তার দিকে তাকিয়ে আছেন। তাদের অভিযোগ, করোনা আতঙ্কে নিম্নআয়ের মানুষ পড়েছেন বিপাকে। পেটের দায়ে তারা ঘরেও থাকতে পারছেন না। অনেকে বাধ্য হয়ে রাস্তায় নেমেছেন ভ্যান অথবা রিকশা নিয়ে। কেউ কোদাল ও ঝুঁড়ি নিয়ে রাস্তার পাশে অপেক্ষা করছেন কাজের আশায়। বেনাপোলের দুর্গাপুর মোড়ে গতকাল সকালে যাত্রীর জন্য অপেক্ষা করছিলেন ইজিবাইক চালক মতিয়ার রহমান।

 তিনি জানান, প্রতিদিন পরিবারের খাওয়া বাবদ ৪০০ টাকা খরচ হয়। গ্রামের একটি এনজিও থেকে ঋণ নিয়ে বাইক কিনেছি। প্রতি সপ্তাহে কিস্তি দিতে হয় চার হাজার টাকা। আগে প্রতিদিন গড়ে প্রায় এক হাজার টাকা আয় হতো। এই কয়েকদিনে রাস্তাঘাটে মানুষ নেই। কামাই-রোজগার কমে গেছে কিন্তু খরচ আগের মতোই।

 শার্শার ইউএনও পুলক কুমার মন্ডল জানান, সরকারিভাবে এক হাজার  অসহায় মানুষের জন্য অনুদান পাওয়া গেছে। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের কাছে অনুদান হস্তান্তর করা হয়েছে। উপজেলা প্রশাসন থেকে কঠোরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

সর্বশেষ খবর