মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ঘোড়া দিয়ে জমি চাষ

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঘোড়া দিয়ে জমি চাষ

মালামাল টানা ও মানুষের বাহন হিসেবে ঘোড়ার গাড়ির ব্যবহার নতুন কিছু নয়। যদিও কালের পরিক্রমায় এ বাহন বিলুপ্তির পথে। কিন্তু ঘোড়া দিয়ে জমি চাষ বিরল ঘটনা। বিষয়টা রূপ কথার গল্প মনে হলেও বাস্তবে ঘোড়া দিয়ে হালচাষ করে জীবিকা নির্বাহ করছেন ঠাকুরগাঁও সদর উপজেলার ধন্দোগাঁও গ্রামের কৃষক ভূষণ চন্দ্র। তার এ হালচাষে সহযোগিতা করছেন স্ত্রী ভানু রানী।

জানা যায়, এক বছর ধরে ঘোড়া দিয়ে জমি চাষ করছেন ভূষণ চন্দ্র। বাজারে গরুর দাম বেশি হওয়ায় ২২ হাজার টাকায় দুটি ঘোড়া কেনেন তিনি। ভূষণ চন্দ্র তার ঘোড়া দিয়ে শুধু নিজের জমিই চাষাবাদ করছেন না অন্যের জমিতেও টাকার বিনিময়ে হাল দিচ্ছেন। এক বিঘা জমি চাষ দিতে নিচ্ছে ৫০০ টাকা। প্রতিদিন দুই থেকে আড়াই বিঘা জমিতে হালচাষ করেন তিনি। ভূষণ চন্দ্র বলেন, আগে গরু ছিল। অভাবের কারণে তা বিক্রি করে দেন। এখন এক জোড়া হালের গরু কিনতে খরচ পড়ে ১ লাখ ২০ থেকে ১ লাখ ৩০ হাজার টাকা পর্যন্ত। এ টাকা দিয়ে ছয় জোড়া ঘোড়া কেনা যায়।

প্রথম দিকে ঘোড়াগুলোকে হালের কসরত শেখাতে অনেক কষ্ট হয়েছে। ঘোড়ায় লাঙল-জোয়াল জুড়ে দিয়ে অনেকবার চেষ্টার পর আয়ত্তে আসে। এখন পুরোদমে ঘোড়া দিয়ে হালচাষ করছি। স্থানীয়রা বলেন, ঘোড়া দিয়ে হাল দিলে জমি গভীরভাবে খনন হয়। ঘোড়ার হালে জমিও ভালোভাবে সমান হয়। সহজ হয় পানি ধরে রাখা। ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আবু হোসেন বলেন, কৃষকরা এখন যান্ত্রিক উপায়ে জমি চাষ করেন। ঘোড়া দিয়ে হালচাষ করা অপ্রচলিত বিষয়। কৃষক ভূষণ চন্দ্র নিজের প্রয়োজনে বাড়তি আয়ের জন্য ঘোড়া দিয়ে জমি চাষ বা মই দেন। তবে কৃষি বিভাগ সব সময় আধুনিক যন্ত্র ব্যবহার করে চাষাবাদের জন্য কৃষকদের পরামর্শ দিচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর