১৬ নভেম্বর, ২০১৯ ০২:৫৩

নাটোর চিনিকলে আখ মাড়াই শুরু

নাটোর প্রতিনিধি

নাটোর চিনিকলে আখ মাড়াই শুরু

নাটোর চিনিকলে চলতি মৌসুমের আখ মাড়াই শুরু হয়েছে। গতকাল শুক্রবার (১৫ নভেম্বর) বিকেলে এ উপলক্ষে মিল চত্বরে মিলাদ মাহফিল ও মোনাজাত শেষে আনুষ্ঠানিকভাবে ডোঙ্গায় আখ ফেলা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এএফএম জিয়াউর ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, নাটোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জজ কোর্টের পিপি সিরাজুল ইসলাম, অধ্যক্ষ শামসুল ইসলাম, নাটোর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্তৃজা আলী বাবলু এবং বাংলাদেশ আখ চাষী ফেডারেশনের সহ-সভাপতি মোঃ মোসলেম উদ্দিন। 

এবারে নাটোর চিনিকল এক লাখ ৬৩ হাজার টন আখ মাড়াই করে ১৩ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এসময় আখ থেকে চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা আট ভাগ। নাটোর চিনিকল এলাকায় চলতি মৌসুমে ১৪ হাজার ১৫৩ একর জমিতে দুই লাখ ৫৪ হাজার টন আখ উৎপাদিত হয়েছে। 

চিনিকলের আটটি সাব-জোনের ৫১টি সেন্টারের অধীন কৃষকদের পরিষ্কার-পরিচ্ছন্ন ও মানসম্পন্ন আখ চিনিকলে সরবরাহের জন্যে অনুরোধ জানিয়ে এবং অবৈধভাবে পাওয়ার ক্রাশারে গুড় উৎপাদনে আখ সরবরাহ না করার জন্যেও পোষ্টার ও লিফলেটের মাধ্যমে ব্যপক প্রচারণা চালানো হচ্ছে। 

নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মোঃ রুস্তম আলী জানান, চিনিকল এলাকার আখ চাষীদের প্রণোদনা প্রদান করতে পাঁচ কোটি ৪৪ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়। এই ঋণের অর্থে পাঁচ হাজার ২৭৮জন কৃষক তাদের জমিতে আখ উৎপাদনে বীজ ও সার সংগ্রহ এবং জমিতে সেচ দিয়েছেন। চিনিকলে কৃষকদের বিক্রয়লব্ধ আখের মূল্য থেকে এই ঋণের অর্থ সমন্বয় করা হবে।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর