২৮ জানুয়ারি, ২০২২ ১৮:০১

কুড়িগ্রামে শৈত্যপ্রবাহে বিপর্যস্ত জনজীবন

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামে শৈত্যপ্রবাহে বিপর্যস্ত জনজীবন

কুড়িগ্রামে শুক্রবার থেকে দুই তিন দিনব্যাপী মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। শুক্রবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি এ ধরনের শৈত্য প্রবাহ আগামী ২-৩ দিন অব্যাহত থাকতে পারে বলে জানায় কুড়িগ্রামের রাজারাহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস। 

রাজারহাট আবহাওয়া অফিসের সদ্য যোগদানকৃত ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুর রহমান জানান, এ বছরের সবচেয়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যা দেশে সর্বনিম্ন। এ বছরের শীতে এরকম নিম্নগামী তাপমাত্রা এটিই প্রথম। তবে তিনি এ জেলার ওপর দিয়ে আরও দুই একদিন এরকম তাপমাত্রা থাকতে পারে বলে জানান।

এদিকে, গত দুই সপ্তাহ যাবত ঘন কুয়াশার আর হিমেল হাওয়ার কারণে জেলার আলু ও বোরো বীজতলার ব্যাপক ক্ষতির আশংকা দেখা দিয়েছে বলে জানান বেশ কিছু কৃষক। অতিরিক্ত ঠান্ডার প্রকোপে ছত্রাকের আক্রমণ থেকে আলু খেত রক্ষা করতে ঘন ঘন ছত্রাকনাশক স্প্রে করতে হচ্ছে কৃষকদের। তীব্র ঠান্ডা উপেক্ষা করে কৃষকরা বোরো বীজতলা থেকে চারা তোলাসহ বোরো রোপনে ব্যস্ত সময় পার করছে। 
টগরাইহাট এলাকার কৃষক ছবেবর রহমান জানান, যে ঠান্ডা পড়েছে এতে সদ্য বেড়ে ওঠা আলু খেত নিয়ে চিন্তায় আছি। তবে স্থানীয় কৃষি বিভাগ জানায়, শৈত্যপ্রবাহ ক্ষণস্থায়ী হওয়ায় আবাদের তেমন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর