বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

কূটনীতি সহজ মনে হলেও চাহিদাসম্পন্ন

ওয়ালিউর রহমান

কূটনীতি সহজ মনে হলেও চাহিদাসম্পন্ন

স্বাধীনতার ঠিক পরে ১৯৭১ সালের ডিসেম্বরের শেষ দিকে আমি আমেরিকার বিখ্যাত সাংবাদিক এডগার স্নোর সঙ্গে দেখা করার সিদ্ধান্ত নিলাম। তিনি তখন সুইজারল্যান্ডের রাজধানী জেনেভার কাছাকাছি আইসিনসের ল্যাক লেমনে ছিলেন। সেখানেই তাঁর জীবনের শেষ দিনগুলো অতিবাহিত করছিলেন। ওই সময় তাঁকে একটু ক্লান্ত দেখাচ্ছিল।

আমার দেখা করার উদ্দেশ্য ছিল তাঁকে ধন্যবাদ জানানো। তিনি আমাকে ও বঙ্গবন্ধুকে অভিনন্দন জানাতে ১৬ ডিসেম্বর আমাকে ডেকেছিলেন। তিনি খুবই কাছ থেকে আমাদের মুক্তিযুদ্ধ দেখেছেন। তিনি প্রথম আমেরিকান সাংবাদিক যিনি তাঁর লং মার্চে মাও সে তুংকে অনুসরণ করেছিলেন।

তিনি আমাকে এক গ্লাস কফি দিয়েছিলেন। বাংলাদেশের স্বাধীনতার জন্য তিনি আবারও আমাকে অভিনন্দন জানান। তিনি কখনো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দেখা করতে পারেননি। তবে তিনি তাঁর সম্পর্কে পড়াশোনা করে জেনে নিয়েছিলেন। তিনি আক্ষেপ করেন, শারীরিক অবস্থার কারণে তিনি দেখা করতে পারেননি।

তিনি বলেছিলেন, চীনের জাতীয় স্বার্থে বিশ্বাসী মাও সে তুং। তিনি কুওমিনতাং সরকারের বিপরীতে একটি জনগণের সরকার গঠনে বিশ্বাসী। তিনি বিশ্বাস করেন, জনগণের সরকার দেশের স্বার্থকে আরও ভালো করে বোঝে।

যখন ব্রিটিশ পররাষ্ট্র সচিব পরবর্তীকালে প্রধানমন্ত্রী ভিসকাউন্ট প্যালমার্টন বলেছিলেন, ‘আমাদের কোনো স্থায়ী বন্ধু বা স্থায়ী শত্রু নেই। কেবল আমাদের জাতীয় স্বার্থই আমাদের স্থায়ী বন্ধু।’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ ধারণাকে দৃঢ়ভাবে বিশ্বাস করতেন। তিনি প্রায়ই আমাকে সে কথা জেনেভায় বলতেন। চীন কেন বাংলাদেশকে স্বীকৃতি দিচ্ছিল না। বিষয়টি বঙ্গবন্ধুকে ভাবাচ্ছিল। তিনি বলেছিলেন, তিনি জানতে পেরেছেন কেন চীন বাংলাদেশকে স্বীকৃতি দিচ্ছে না। পরে যখন চীন জাতিসংঘে বাংলাদেশের বিপক্ষে দুবার ভেটো দেয়, তখন বঙ্গবন্ধু আমাকে ডেকে তাঁর এক বন্ধুর সঙ্গে যোগাযোগ করতে বলেছিলেন। কেন চীন বাংলাদেশে গণহত্যার সঙ্গে জড়িত ও ৩০ লাখ মানুষ হত্যায় অভিযুক্ত পাকিস্তানের পক্ষ নিচ্ছিল তা দেখে বঙ্গবন্ধু আশ্চর্য হয়েছিলেন। তিনি ইউরোপের সংগীতানুষ্ঠানের বিষয়ে বেশ কটাক্ষ করে কথা বলেছেন! কীভাবে সেদিনের শক্তি ইউরোপকে তাদের জাতীয় স্বার্থ অনুসারে বিভক্ত করেছিল!

বঙ্গবন্ধু একটি স্বাধীন বাংলার স্বপ্ন দেখেছিলেন। যেখানে সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া বাঙালিদের হাতে থাকবে। তাঁর ছয় দফা আন্দোলন বাঙালির নিরাপত্তা ও স্বার্থ রক্ষার জন্য প্রয়োজন ছিল। ভারতীয় উপমহাদেশের ভিতর বাংলা সবচেয়ে উৎপাদনশীল অংশ ছিল। কিন্তু একের পর এক লুটেরা শাসক সবকিছু ধ্বংস করে দেয়। বঙ্গবন্ধু সুদিন ফিরিয়ে আনার স্বপ্ন দেখতেন। তিনি আমাদের ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতা দিয়েছিলেন। এরপর মাত্র সাড়ে তিন বছর দেশ পরিচালনা করেন। বিভিন্ন সমস্যা সত্ত্বেও সে সময় বাংলাদেশ ৭.৫ জিডিপি অর্জন করেছিল। পাকিস্তান ও তাদের কিছু বন্ধু রাষ্ট্রের ষড়যন্ত্রে দুঃখজনকভাবে একদল তরুণ সেনা কর্মকর্তা ’৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর বাসভবনে আক্রমণ চালায়। এতে জাতির পিতা শেখ মুজিবুর রহমান সপরিবার নিহত হন। এ ঘটনার ২১ বছর পর তাদের বিচার করা হয়। এর মধ্যে ছয়জনকে বিচারের আওতায় নিয়ে আসা হয়েছে। আর অন্যরা সম্ভবত পাকিস্তান, কেনিয়া ও লিবিয়ায় পালিয়ে রয়েছেন।

১৫ আগস্ট তাই শোকের দিন। এদিন পুরো জাতি একাগ্রতার সঙ্গে শেখ মুজিবের জীবন ও বাংলাদেশ সৃষ্টিতে তাঁর অবদানের কথা স্মরণ করে। এদিনে বাংলাদেশিরা তাঁর আত্মার মাগফিরাতের জন্য দোয়া করে। এদিন প্রথম প্রহরে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। আমরা ছোট ছোট আয়োজন করি। তাঁর স্বপ্ন বাস্তবায়নের জন্য আলোচনা করি। এটা কান্নার দিন আর শক্তি সংগ্রহের দিন।

বেগম জিয়া ১৫ আগস্ট তাঁর জন্মদিন না হওয়া সত্ত্বেও এদিন জন্মদিন পালন করেন। এটা নিচু মানসিকতার বহিঃপ্রকাশ। একই সঙ্গে এটি জাতির পিতাকে অসম্মান করা। প্রাপ্তবয়স্করা জন্মের তারিখ পরিবর্তন করে। কিছু আসল এবং কিছু নকল হয়। কিন্তু বেগম জিয়া ‘গিরগিটি’র মতো ১৫ আগস্ট জন্মদিন পরিবর্তন করে মানবিকতার মৌলিক প্রয়োজনীয়তাটি বোঝার অক্ষমতা দেখিয়েছেন। চলতি বছর ১৫ আগস্ট কয়েকটি দেশের দূতাবাস খালেদা জিয়াকে জন্মদিনের শুভেচ্ছা হিসেবে উপহারসামগ্রী পাঠিয়েছে বলে অভিযোগ রয়েছে। যদিও এটি তাঁর আসল জন্মদিন নয়। বাংলাদেশের বন্ধু চীনের দূতাবাসও বেগম জিয়াকে এদিন উপহার পাঠিয়েছে বলে আমি জানতে পেরেছি। জাতিসংঘের সেই ভেটোর দিন থেকে চীনের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক ক্ষেত্রে বেড়েছে। আমরা চীনকে ধন্যবাদ জানাই। বাংলাদেশ ও ভারতের সাহসী যোদ্ধাদের রক্ত ও অশ্রুর বিনিময়ে এটি একটি স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। ১৫ আগস্টের সেই দুর্ভাগ্যজনক রাতে শেখ হাসিনা ও শেখ রেহানা জার্মানি ছিলেন। ফলে তাঁরা বেঁচে যান। শেখ হাসিনা এখন বাংলাদেশের প্রধানমন্ত্রী। অন্ধকার আস্তে আস্তে চলে যাচ্ছে। রবিবার (৩০ আগস্ট) থেকে মাত্র ১৫ দিন আগে আমরা বঙ্গবন্ধুর বিশালতা, দয়া ও নেতৃত্ব নিয়ে আলোচনা করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত হিসেবে আমি ১৯৯৭ সালের ১৬ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলাকে বাংলাদেশের রজতজয়ন্তীতে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়ে ফোন করেছিলাম। তিনি সানন্দে সে আমন্ত্রণ গ্রহণ করেছিলেন। যখন আমি চলে যাব, তিনি বললেন, ‘শেখ মুজিব আমার চেয়ে বড় নেতা ছিলেন। তুমি কেন তাঁকে মেরে ফেলেছ?’ আমি শ্বাস নিচ্ছিলাম, দাঁড়িয়ে ছিলাম, আস্তে আস্তে কর্কশ ফিসফিস করে বাতাসে টিপটো করেছিলাম ‘কেন?’ এর উত্তর ভাবছেন। তখন আমি উত্তর দিতে নীরবতা ছাড়া আর কোনো শব্দ পাইনি। অতীত কখনো হারিয়ে যায় না। প্রতি বছর ১৫ আগস্ট আমাদের কলঙ্কজনক অধ্যায়টি স্মরণ করিয়ে দেয়। এদিন মানুষ জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করে। তারা শোক করে এবং তাদের গভীর শ্রদ্ধা জানায়। জাতির পিতার মাগফিরাত কামনায় তারা মসজিদে দোয়ার আয়োজন করে।

এটিই জাতীয় শোক দিবস! আর এ শোকের দিন যদি চীন বেগম খালেদা জিয়ার কাছে উপহার পাঠায়, তবে তা একটি ভুল। আমি কামনা করি, চীন আর কখনো এমন করবে না। এমনকি ওইদিন সাধারণ বন্ধুত্বপূর্ণ কোনো আচরণও তারা আর প্রদর্শন করবে না।

            লেখক : গবেষক।

সর্বশেষ খবর