বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

কোরআনের সঙ্গে সম্পর্ক স্থাপনে করণীয়

মাওলানা মাহমূদ হাসান তাসনীম

কোরআনের সঙ্গে সম্পর্ক স্থাপনে করণীয়

কোরআনে কারিমের সঙ্গে মুসলমানদের হৃদয়ের সম্পর্ক, আত্মার সম্পর্ক। এ কোরআনের বদৌলতেই একসময় তারা একটি অধঃপতিত জাতি থেকে পৃথিবীর শ্রেষ্ঠ জাতিতে পরিণত হয়েছিল। তাদের করতলগত হয়েছিল পৃথিবীর অর্ধেক।

একসময় মুসলিম সমাজের ঐতিহ্য ছিল দৈনিক কিছু না কিছু তিলাওয়াত না করে পুরো দিন কাটিয়ে দেওয়ার কথা কল্পনাই করা যেত না। তাদের পাড়া-মহল্লাগুলো মুখরিত থাকত কোরআন তিলাওয়াতে। ঘরগুলো থেকে ভেসে আসত তিলাওয়াতের সুমধুর ধ্বনি। কিন্তু আজ মুসলিম সমাজে কোরআনে কারিম এতটাই অবহেলিত যে তা শুধু ঘরের বুকশেলফের শ্রী রক্ষার বস্তুতে পরিণত হয়েছে। মাসের পর মাস কেটে যায়। কখনো তা একবারের জন্য ছুঁয়ে দেখার সুযোগ হয় না। হাদিসে এসব ঘরকে কবরের সঙ্গে উপমা দেওয়া হয়েছে। কিয়ামতের দিন স্বয়ং কোরআন নিজেই তাদের বিরুদ্ধে সাক্ষী হয়ে দাঁড়াবে সেদিন। তাই একজন মুসলমানের উচিত কোরআনের সঙ্গে সম্পর্ক করা। এটা তার ওপর ফরজ। কারণ এতেই নির্ভর করে তার দুনিয়া ও আখিরাতের যাবতীয় সফলতা।

কোরআনের সঙ্গে সম্পর্ক করার জন্য তিনটি করণীয় রয়েছে যথা-ক. তিলাওয়াত করা। কোরআনে কারিমের শুধু তিলাওয়াতটিই একটি স্বতন্ত্র গুরুত্বপূর্ণ ইবাদত। হাদিসে বলা হয়েছে, কোরআন কারিম তিলাওয়াত করলে প্রতিটি অক্ষরে ১০টি করে নেকি পাওয়া যায়। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও ব্যাখ্যা করে বলেন, আমি এ কথা বলি না যে আলিফ-লাম-মিম একটি হরফ। বরং আলিফ একটি স্বতন্ত্র হরফ, লাম একটি স্বতন্ত্র হরফ এবং মিম একটি স্বতন্ত্র হরফ। তো শুধু আলিফ-লাম-মিম তিলাওয়াত করার মাধ্যমে ৩০ নেকি অর্জিত হয়ে যায়। খ. তিলাওয়াতের পাশাপাশি এর তরজমা-তাফসিরসহ অর্থ মর্ম বোঝার চেষ্টা করা। কোরআন কারিমে এসেছে মানব জাতির জন্য আল্লাহর হেদায়েতের পয়গাম নিয়ে। এখন যদি কখনো তা অনুধাবনের চেষ্টাই না করা হয় তাহলে এর চেয়ে ক্ষতি ও দুর্গতি কী হতে পারে? গ. আমল করা। হাদিসে এসেছে, যে মোমিন কোরআন পড়ে এবং তদনুযায়ী আমল করে সে হলো কমলালেবুর মতো। যা খেতেও স্বাদ ঘ্রাণও ভালো। আর যে কোরআন পড়ে না তবে কোরআন মোতাবেক আমল করে সে হলো খেজুরের মতো। খেতে ভালো, যদিও তাতে ঘ্রাণ নেই। আর যে মোনাফেক কোরআন পড়ে সে এমন ফুলের মতো যার ঘ্রাণটা ভালো কিন্তু খেতে বিস্বাদ। আর যে মোনাফেক কোরআন পড়েও না সে হলো হানজালা ফলের মতো খেতেও তেতো ঘ্রাণও মন্দ। বুখারি।

আল্লাহ আমাদের সবাইকে কোরআনে কারিমের সঙ্গে সম্পর্ক স্থাপন করার তৌফিক দান করুক।

লেখক : আলেম, প্রাবন্ধিক ও ইসলামবিষয়ক গবেষক।