শনিবার, ৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

প্রযুক্তি পাল্টালেই ইউরিয়ায় ৪ হাজার কোটি টাকা সাশ্রয়

শাইখ সিরাজ

প্রযুক্তি পাল্টালেই ইউরিয়ায় ৪ হাজার কোটি টাকা সাশ্রয়

‘বছরে প্রায় ৪ হাজার কোটি টাকার ইউরিয়া সার সাশ্রয় করা সম্ভব।’ ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়ে যেখানে সার নিয়ে টালমাটাল অবস্থা, সে সময় এ রকম একটি কথা অবাস্তব মনে হতে পারে। কিন্তু এ কথাটি গবেষণার মাধ্যমে প্রমাণ করেছেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)-এর উদ্যান উন্নয়ন বিভাগের অবসরপ্রাপ্ত মহাব্যবস্থাপক আরিফ হোসেন খান। প্রিয় পাঠক, এ বিষয়টি পরিসংখ্যানসমেত আপনাদের কাছে তুলে ধরার আগে আমি আরও কিছু বিষয় আপনাদের কাছে বলে রাখতে চাই।

টাঙ্গাইলের এক খ্যাপাটে কৃষক চাষা আবদুল আজিজ। নিজের নামের সঙ্গে চাষা শব্দটি তিনি নিজেই যুক্ত করেছেন। আমি তাকে বলি ‘প্রকৃতিবিজ্ঞানী’। কারণ কৃষি কৌশল ও কৃষি উৎপাদনের নানা বিষয় নিয়ে নিজের মতো করে গবেষণা করেন তিনি। বছর পনেরো আগের কথা। একদিন আবদুল আজিজ আমার দফতরে এসে বললেন, ‘স্যার, আমি পরীক্ষা করে দেখেছি ইউরিয়া সার ছিটিয়ে না দিয়ে বিঘাতে ২-৩ কেজি স্প্রে করে ধান চাষ করা সম্ভব। এতে ইউরিয়া সার কম প্রয়োগ করেও বেশি ধানের ফলন ঠিকঠাক পাওয়া যায়।’ সে সময়, ২০০৭ সালে বিশ্বব্যাপী সারের ঘাটতি ছিল, কৃষকের মধ্যে সার নিয়ে অসন্তোষ। এর মধ্যে যদি কোনো প্রযুক্তির মাধ্যমে ইউরিয়া সারের ব্যবহার কমিয়ে ফেলা যায় তবে তা হবে চমৎকার একটি বিষয়। বিষয়টি ভালো করে বুঝতে এবং যাচাই-বাছাই করতে ছুটে গেলাম টাঙ্গাইলের শালিয়াবহ গ্রামে। আবদুল আজিজ বললেন, ‘স্যার, আমি দেখলাম গাছের পাতায় সূক্ষ্ম ছিদ্র আছে। যদি পানিতে মিশিয়ে গাছের পাতায় স্প্রে করে দিই তাহলে গাছ সরাসরি গ্রহণ করতে পারে। সেই ভাবনা থেকে পরীক্ষামূলক ইউরিয়া সার পানিতে মিশিয়ে গাছে স্প্রে করে উপকার পেয়েছি।’ ৫৬ শতাংশ আনারস খেতে যেখানে ছিটিয়ে ব্যবহার করতে ৬ হাজার কেজি ইউরিয়া প্রয়োজন হয়, সেখানে আবদুল আজিজ পানির সঙ্গে মিশিয়ে স্প্রে করছেন মাত্র ৬০ কেজি ইউরিয়া। ১ একর বাউকুল চাষে ২ হাজার কেজি ইউরিয়ার পরিবর্তে লাগছে মাত্র ২০ কেজি। দেখলাম শুধু আবদুল আজিজ নন, তাঁর দেখাদেখি ওই গ্রামের আবদুর রাজ্জাক ইউরিয়া সার পানিতে মিশিয়ে স্প্রে করছেন। তিনি ১ বিঘা জমিতে আনারস চাষ করেছিলেন। আগে লাগত ৬০০ কেজি, কিন্তু স্প্রে করে ৫ কেজি ইউরিয়া প্রয়োগে একই ফলন পেয়েছেন। একই কথা বলেছিলেন কৃষক জাহিদুর রহমান জুয়েল। তিনি আড়াই একর জমিতে কুল চাষ করেছিলেন। যেখানে তার ৩ হাজার কেজি ইউরিয়া ব্যবহার করতে হতো সেখানে মাত্র ৬০ কেজি ইউরিয়া স্প্রে করে ভালো ফলন পেয়েছেন। ধান চাষিরাও একই কথা বললেন।

বিষয়টা কতটা বিজ্ঞানসম্মত তা জানতে সে সময় আমি যোগাযোগ করি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবদুল মজিদের সঙ্গে। তিনি ছয়টি প্লটে পরীক্ষামূলকভাবে আবদুল আজিজের পদ্ধতিতে ইউরিয়া সার পানিতে মিশিয়ে স্প্রে করে যাচাই-বাছাই করে দেখলেন আবদুল আজিজের কথাই ঠিক। একই সময়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের কৃষি প্রকৌশলী ইফতেখারুল ইসলামকে বিষয়টি জানিয়েছিলাম। তিনি গবেষণা করে বলেছিলেন, ধান গাছের খাদ্যগ্রহণ পদ্ধতি অনুসারে ইউরিয়া সার ছিটিয়ে প্রয়োগ করলে ২০%ও গাছ গ্রহণ করতে পারে না। বাতাসে বাষ্পীভূত হয়ে যায়। খেতে জমা পানিতে মিশে নষ্ট হয়। গুটি ইউরিয়া কিছুটা গ্রহণ করতে পারে বটে। তবে ইউরিয়া সার পানিতে মিশিয়ে গাছের পাতায় স্প্রে করলে সবচেয়ে বেশি কার্যকর হয়। আমি সে সময় ইউরিয়া সারের প্রয়োগ নিয়ে একাধিক প্রতিবেদন প্রচার করেছিলাম। সেসব প্রতিবেদনে বিষয়গুলো তুলে ধরেছিলাম। কোনো এক অজানা কারণে আমাদের দেশের কৃষিবিজ্ঞানীরা বিষয়টি নিয়ে চিন্তা করেননি। তবে আমার তুলে ধরা প্রতিবেদন দেখে এ নিয়ে গবেষণা শুরু করেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)-এর কৃষি গবেষক আরিফ হোসেন খান। দীর্ঘদিন গবেষণা করে তিনি যে ফল পেয়েছিলেন তা হলো, ধান খেতে সরাসরি না ছিটিয়ে পাতায় বিশেষ পদ্ধতিতে (পানিতে মিশিয়ে যন্ত্রের সাহায্যে) ছিটালে ইউরিয়া সার স্বাভাবিক মাত্রার চেয়ে ৩০-৩৫ শতাংশ কম লাগে। এতে চাষাবাদের খরচ কমে যায়। বিঘাপ্রতি ধানের ফলনও বাড়ে ৩ মণ পর্যন্ত। কৃষিবিদ আরিফ হোসেন খান এ প্রযুক্তির নাম দিয়েছেন ‘ধান চাষের ইউরিয়া স্প্রে প্রযুক্তি’। ধান চাষে মাটিতে ইউরিয়া সার প্রয়োগ করায় ৭০ শতাংশ অপচয় হয়। আর স্প্রে (ছিটানো) করে পাতার মাধ্যমে প্রয়োগ করলে মাত্র ১০ শতাংশ অপচয় হয়। ১ কেজি ইউরিয়া সার ধান গাছের পাতায় ছিটালে মাটিতে ৪ কেজি প্রয়োগের সমান কাজ করে। শুধু ধানই নয়, সব ফসলে এ পদ্ধতিতে ইউরিয়া সার প্রয়োগ করে সাফল্য পাওয়া যায়।

আরিফ খানের প্রযুক্তি অনুসারে, ১৪০ দিন জীবৎকালের ব্রি-২৮ জাতের ক্ষেত্রে ধান রোপণের বয়স ৩০ দিন হলে প্রথমবার সার স্প্রে করতে হবে, দ্বিতীয় স্প্রে হবে ৪৫ দিনের সময় এবং তৃতীয়বার ৬০ দিনের সময়। স্প্রের দ্রবণ তৈরি করার জন্য প্রতি লিটার পানিতে ৩৮ গ্রাম ইউরিয়া ও ১২.৫ গ্রাম এমওপি (পটাশ) সার মিশিয়ে সকাল বা বিকালে স্প্রে করতে হবে। জমিতে একবার স্প্রে করতে ৪৮ লিটার দ্রবণ ব্যবহার করতে হবে। ১৬ লিটারের এক স্প্রের মেশিনে দ্রবণ তৈরি করতে ৬০০ গ্রাম ইউরিয়া ও ২০০ গ্রাম পটাশ সার মেশাতে হবে। আর ১৬০ দিন জীবৎকালের ব্রি-২৯ জাতের ক্ষেত্রে প্রতি লিটার পানিতে ৫০ গ্রাম ইউরিয়া ও ১২.৫ গ্রাম পটাশ মেশাতে হবে। এ ক্ষেত্রে প্রথম স্প্রে ৪০, দ্বিতীয় স্প্রে ৫৫ ও তৃতীয় স্প্রে ৭০ দিনের সময় করতে হবে।

আরিফ খানের দেওয়া তথ্যানুযায়ী, এ প্রযুক্তির ক্ষেত্রে মূল বিষয় বা সূত্র হলো মাটিতে ৫০ শতাংশ ইউরিয়া দিয়ে ধান গাছের পর্যাপ্ত পাতা তৈরি করে তারপর সর্বাধিক কুশি উৎপাদন পর্যায় থেকে গামুর পর্যায় (হেডিং স্টেজ) সময়ের মধ্যে তিনবারে পাতায় ১৫ থেকে ২০ শতাংশ ইউরিয়া (১.২৫ শতাংশ পটাশ দ্রবণসহ) স্প্রের মাধ্যমে প্রয়োগ করতে হয়। বোরো মৌসুমে রোপণের সময় ধানের চারার বয়স ৩৫-৪৫ দিনের মধ্যে থাকলে ভালো হবে। এলাকা, মৌসুম বা ধানের জাতভিত্তিক স্প্রের সময় কিছু হেরফের হতে পারে। সময়টি ধানের জাতের জীবৎকালের ওপর এবং ধান গাছের পাতার রং দেখে নির্ধারণ করতে হবে। ১ কেজি ইউরিয়া সার ধান গাছের পাতায় ছিটালে মাটিতে ৪ কেজি প্রয়োগের সমান কাজ করে। এ প্রযুক্তিতে ব্যবহার করলে ৯০ শতাংশ বেশি কার্যকর হয়।

পাঠক, এবার আসুন কীভাবে বছরে ৪ হাজার কোটি টাকা সাশ্রয় করা যায় বিষয়টি ভেঙে বলি। আমাদের দেশে মোট ধান (আউশ, আমন, বোরোসহ) হয় প্রায় ১ কোটি ১৪ লাখ হেক্টর জমিতে। এ পরিমাণ জমিতে গড়ে যদি বিঘাপ্রতি ৫ কেজি (হেক্টরপ্রতি ৩৭.৫ কেজি ধরে) হিসাবে ইউরিয়া কম ব্যবহার করা যায় তবে ইউরিয়া সাশ্রয় হবে ৪ লাখ ২৭ হাজার ৫০০ মেট্রিক টন। আর এ পরিমাণ সার আমদানি করতে সরকারের খরচ হয় প্রায় ৪ হাজার কোটি টাকা।

ইউরিয়া সার স্প্রে করার বিষয়টি নতুন কিছু নয়। আমার জানা মতে, ১৯৩০ সাল থেকে ফলিয়র স্প্রের মাধ্যমে ইউরিয়া সার ব্যবহার করা হয়। ১৯৬৩ সালে আমেরিকার মিশিগান স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানী এস এইচ উইটার বিভিন্ন ফসলে ইউরিয়ার স্প্রে ঘনত্বের বিষয়টি নিয়ে ব্যাপকভাবে গবেষণা করেন। উন্নত বিশ্ব আজ থেকে ১০০ বছরের বেশি থেকে ফসলে নাইট্রোজেন স্প্রের কৌশল ব্যবহার করছে। গত শতাব্দীর ষাটের দশকে ইলেকট্রোস্ট্যাটিক বুম স্প্রেয়ার আবিষ্কারের পর ইউরিয়া দ্রবণ স্প্রের বিষয়ে উন্নত বিশ্বে বিপ্লব ঘটে গেছে। বর্তমানে স্প্রের কাজে তারা ড্রোন ব্যবহার করছে। মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশেও দেখেছি সেচের পানির সঙ্গে মিশিয়ে সার প্রয়োগ করতে। আর এমন অতি আধুনিক বা স্মার্ট ফার্মিংয়ের প্রযুক্তিতে তো ইউরোপ, আমেরিকায় দেখেছি সেচের পানির সঙ্গে শুধু সার নয়, ফসলের প্রয়োজনীয় সব নিউট্রিয়েনই মিশিয়ে দেওয়া হয়। বিষয়টি নিয়ে গত পরশুও কথা বলছিলাম কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকে সঙ্গে। জিজ্ঞেস করেছিলাম, সারের এ ঊর্ধ্বমুখী বাজারে কেন ফলিয়র স্প্রে প্রযুক্তি ব্যবহার করছি না। উত্তরে বললেন, ডক্টরেট করতে গিয়ে সেই ৩০ -৪০ বছর আগে দেখেছি তারা ফলিয়র স্প্রে ব্যবহার করছে। বিশ্ববাজারে সারের সংকট। এর প্রভাব পড়েছে আমাদের দেশের সারের বাজারেও। সরকার বাধ্য হয়েই ইউরিয়া সারের দাম বাড়িয়েছে। আন্তর্জাতিক বাজারে প্রতি কেজি ইউরিয়া সারের বর্তমান দাম ৮১ টাকা। ৬ টাকা দাম বাড়ানোর পরও সরকারকে প্রতি কেজিতে ৫৯ টাকা ভর্তুকি দিতে হবে। সার বাবদ ২০২০-২১ অর্থবছরে সরকারের ভর্তুকি ছিল ৭ হাজার ৭১৭ কোটি টাকা। সদ্যবিদায়ী ২০২১-২২ অর্থবছরে লেগেছে ২৮ হাজার কোটি টাকা। এক বছরের ব্যবধানে সারের ভর্তুকি প্রায় ৪ গুণ বেড়েছে। এত বিশাল পরিমাণ ভর্তুকি দেওয়া সার অপচয় না করে এর সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করা দরকার।

সার ছিটিয়ে ব্যবহার না করে যদি পানিতে মিশিয়ে ব্যবহারের মাধ্যমে শতকরা ২৫ ভাগ সাশ্রয় করা সম্ভব হয়, এ দুর্দিনে আমরা কেন সাশ্রয়ী হচ্ছি না। কৃষক পর্যায়ে সার প্রয়োগের প্রযুক্তি পৌঁছে দেওয়ার এখন সুবর্ণ সুযোগ। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক : মিডিয়া ব্যক্তিত্ব।  

[email protected]

সর্বশেষ খবর