৩ অক্টোবর, ২০২১ ১৪:৪৩

রংপুরে একসাথে তিন ঋতুর আমেজ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে একসাথে তিন ঋতুর আমেজ

রংপুর ও আশপাশ এলাকায় প্রকৃতির খেয়ালে শরতেই শীত ও বর্ষাসহ তিন ঋতুর আমেজ বিরাজ করছে। গত কয়েকদিন ধরে থেমে বৃষ্টির পরে গরমে আকাশে ভাসছে সাদা মেঘের ভেলা। অপরদিকে ভোর বেলা দেখা যায় শিশিরবিন্দু ও কুয়াশা। গত কয়েকদিন পর্যবেক্ষণ করে প্রকৃতির এমনটাই রূপ দেখা গেছে।

বাংলা বর্ষ পঞ্জিকা মতে এখন শরত ঋতু। ভাদ্র ও আশ্বিন মাসকে ঘিরে শরতকে সাধারণত ঋতুর রাণী বলা হয়। আশ্বিনের ১৮ দিন পেরিয়েছে রবিবার। এই ঋতুতে কাশফুল, মেঘমুক্ত নীল আকাশ আর ফসলের মাঠ সবুজে সবুজে ভরে যায়। প্রতিবছর এমনটা হলেও এবার কিছুটা ব্যতিক্রম দেখা দিয়েছে। এই অঞ্চলে বন্যার রেশ কাটতে না কাটতেই অনেকস্থানে আবার বৃষ্টি শুরু হয়েছে। শরতকালে এমনটা হওয়ার কথা না থাকলেও এমনটাই হচ্ছে। 

বৃষ্টির সাথে দিনের বেলা ভ্যাপসা গরমে অধিকাংশ বাড়িতেই দেখা দিয়েছে জ্বর-সর্দি-কাশি। চলমান করোনাকালে এমন জ্বর-সর্দি নিয়ে অনেকেই বিব্রতকর অবস্থায় রয়েছেন। এদিকে, গভীর রাত থেকে সকাল ৭টা পর্যন্ত অনেকস্থানে কুয়াশা পড়তে দেখা গেছে। এ ধরনের কুয়াশা সবজি চাষিদের কপালে এনে দিয়েছে চিন্তারেখার ছাপ। কুয়াশার শিশির বিন্দু শীতের আমেজ এনে দিচ্ছে অনেক মাঝে। এ অঞ্চলের মানুষ বর্তমানে এক ঋতুর মধ্যে তিন ঋতুর আমেজ অনুভব করছেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর