১৮ এপ্রিল, ২০২২ ১৮:৫৯

একই ডালে বড় আমের সাথে হাসছে মুকুল

কুমিল্লা প্রতিনিধি:

একই ডালে বড় আমের সাথে হাসছে মুকুল

কুমিল্লায় একই ডালে বড় আমের সাথে মুকুল এসেছে। বিষয়টিকে ব্যতিক্রম বলছেন কৃষিবিদরা। কুমিল্লা শহরতলীর কোটবাড়ি ধনপুর এলাকায় অবস্থিত কুমিল্লা কৃষি ও কারিগরি কলেজের ক্যাম্পাসে বারি-৪ জাতের আম গাছে বড় ফলের সাথে নতুন মুকুল এসেছে।

কলেজের প্রশিক্ষক ডিপ্লোমা কৃষিবিদ মো. শাহআলম বলেন, বারি-৪ আম বছরে একবার ফল দেয়। এই ক্যাম্পাসে ২০১৯সালে চারা লাগিয়েছি। ২০২০সাল থেকে ফল আসছে। এবার প্রথম আম বড় হয়ে যাওয়ার পর একই বোটায় নতুন করে মুকুল এসেছে। ৩৭ বছর কৃষি বিভাগে কাজ করেছি। এমনটি আর দেখিনি।

কলেজের অধ্যক্ষ পরমানন্দ গোস্বামী বলেন, এই গাছ গুলোতে আমরা কয়েকবার ছত্রাক নাশক ব্যবহার করেছি। এতে গাছ গুলোর রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে। মুকুল গুলো থেকে ফল হয় কিনা তা এখন দেখার বিষয়।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.ওবায়দুল্লাহ কায়সার বলেন, বারি-১১ আম ১২মাস ফল দেয়। সেগুলোর গাছে বড় আমের সাথে মুকুলও থাকে। বারি-৪ আমের মূলত পরে ফলন আসে। এ জন্য চাষি ভালো দাম পায়। এর সাইজ ভালো। মিষ্টিও বেশ। বারি-৪ আম গাছে বড় আমের সাথে মুকুল দেখা যাওয়া ব্যতিক্রম ঘটনা। আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখবো।

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর