১২ আগস্ট, ২০২২ ১৫:৫৭

নতুন রূপে আলুটিলা

খাগড়াছড়ি প্রতিনিধি

নতুন রূপে আলুটিলা

বদলে গেছে খাগড়াছড়ির পর্যটনের অন্যতম আকর্ষণ আলুটিলার দৃশ্যপট। মাত্র দুই বছরের ব্যবধানে আলুটিলা পর্যটন কেন্দ্র পেয়েছে নতুন রূপ। জেলা প্রশাসনের অর্থায়নে ৭ কোটি টাকা ব্যয়ে দুই পাহাড়ের মাঝখানে নির্মাণ করা হয়েছে ঝুলন্ত ব্রিজ, নন্দনকানন পার্ক, কুঞ্জছায়া ভিউ পয়েন্ট ও স্বর্ণতোরণ।

এছাড়া আম্ফি থিয়েটার ও খুমপুই রেস্ট হাউস নির্মাণে’র কাজও শেষ পযায়ে । এসব নান্দনিক স্থাপনা বাড়তি আকর্ষণ সৃষ্টি করেছে। এতে জেলার পর্যটন অর্থনীতি আরো শক্তিশালী হবে বলে মনে করছেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

সমুদ্রপৃষ্ট থেকে প্রায় ৬শ ফুট উপরে আলুটিলা পর্যটন কেন্দ্র। ১৯৮৩ সালে খাগড়াছড়ি জেলা সৃষ্টির পর থেকেই জেলা প্রশাসনের উদ্যোগে এটি পরিচালিত হয়ে আসছে।  দীর্ঘদিন জেলার প্রধান পর্যটন আর্কষণ অবহেলিত থাকলেও তা এবার বদলেছে । 

আলুটিলার চূড়া থেকে পর্যটকরা পুরো খাগড়াছড়ি শহর পর্যবেক্ষণ করে সৌন্দর্য্য উপভোগ করে। নান্দনিক আলুটিলা দেখতে প্রতিদিন ভিড় বাড়ছে। এমন স্থাপনা হওয়ায় খুশি পর্যটকরাও। পর্যটনের সাথে জড়িত ব্যবসায়ীরা জানিয়েছে, আলুটিলাকে ঘিরে মাউন্টেন ট্যুরিজমের ব্যাপক সম্ভাবনা রয়েছে। 
ব্যবসায়ীরা আরো জানান, বিশ্বের বিভিন্ন দেশে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতিকে কাজে লাগিয়ে কমিউনিটি ট্যুরিজম গড়ে উঠলেও বাংলাদেশে এখনও তা চালু হয়নি। খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতিকে কাজে লাগিয়ে কমিউনিটি ট্যুরিজম গড়ে তোলার প্রচুর সম্ভাবনা রয়েছে । 

রহস্যেঘেরা আলুটিলা সুড়ঙ্গে প্রবেশের পথটিও মসৃণ করা হয়েছে। সংস্কার করা হয়েছে সিড়িগুলোও। যার ফলে দর্শনার্থীরা এখন আগের চেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছে গুহায় প্রবেশ করে। বাইরের থেকে আসা পর্যটকদের পাশাপাশি স্থানীয়রাও পরিবার নিয়ে ছুটির দিনে ভিড় করছে বদলে যাওয়া আলুটিলা দেখতে। সবমিলে পাহাড়ের এ পর্যটন কেন্দ্রটি নতুন আঙ্গিকে সাজানোর ফলে যেন প্রাণ ফিরে পেয়েছে আলুটিলা। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর