১৭ অক্টোবর, ২০২২ ১০:০৭

সাবেক স্পিকার আবদুল মালেক উকিলের মৃত্যুবার্ষিকী

নোয়াখালী প্রতিনিধি

সাবেক স্পিকার আবদুল মালেক উকিলের মৃত্যুবার্ষিকী

আবদুল মালেক উকিল

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক স্পিকার আবদুল মালেক উকিলের ৩৫তম মৃত্যুবার্ষিকী সোমবার (১৭ অক্টোবর)। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে নোয়াখালীতে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

নোয়াখালী জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও মরহুমের ভাতুষ্পুত্র এডভোকেট শিহাব উদ্দিন শাহিন বলেন, আবদুল মালেক উকিলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার নোয়াখালী জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। জেলা মডেল মসজিদ প্রাঙ্গণে মরহুমের কবর জিয়ারত, দোয়া ও পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদনের আয়োজন করা হয়েছে। বিকেলে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাধেরহাট আবদুল মালেক উকিল ডিগ্রি কলেজ, আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ, মাইজদী গালর্স একাডেমি হাই স্কুল এবং মোহামেডান স্পোটিং ক্লাবে আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন রয়েছে।

আবদুল মালেক উকিল ১৯৫৩ সালে নোয়াখালী সদর মহকুমা আওয়ামী লীগের সভাপতি এবং নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। ১৯৬২-৬৪ সময়কালে কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ছিলেন। আবদুল মালেক উকিল ১৯৫৬, ১৯৬২ এবং ১৯৬৫ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ১৯৭০ সালে তিনি পাকিস্তান জাতীয় পরিষদ নোয়াখালী থেকে সদস্য হিসেবে নির্বাচিত হন। ১৯৭২ সালে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী ছিলেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি তৎকালীন নোয়াখালী-১২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এবং নতুন মন্ত্রিসভায় তাকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ১৯৭৪ সালে তিনি জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন। বঙ্গবন্ধু হত্যার পর দলের দুঃসময়ে ১৯৭৮ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত আবদুল মালেক উকিল বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

আব্দুল মালেক উকিল ১৯২৪ সালের ১ অক্টোবর নোয়াখালী জেলার সুধারামের রাজাপুর গ্রামে জনগ্রহণ করেন। জাতীয় এই নেতা ১৯৮৭ সালের ১৭ অক্টোবর মৃত্যুবরণ করেন।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর