শিরোনাম
১৭ অক্টোবর, ২০২২ ১৪:৪২

পাহাড়ি নারীদের কোমর তাঁতের উটের বেল্ট রপ্তানি হচ্ছে দুবাইয়ে

ফাতেমা জান্নাত মুমু, রাঙামটি

পাহাড়ি নারীদের কোমর তাঁতের উটের বেল্ট রপ্তানি হচ্ছে দুবাইয়ে

রাঙামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারীদের কোমর তাঁতে তৈরি বস্ত্র এখন পাহাড়ে সীমাবদ্ধ নেই। রপ্তানি হচ্ছে বিদেশেও। কোমর তাঁতে তৈরি উটের বেল্ট এরই মধ্যে জনপ্রিয়তা লাভ করেছে দুবাইয়ে। কম খরচ, বেশি লাভ। তাই এ পেশায় আগ্রহ বেড়েছে পাহাড়ি নারীদের। ঘরে বসে অনেকেই গড়ে তুলেছে আত্মকর্মসংস্থান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৬ সালে এক দুবাই প্রবাসীর অনুরোধে রাঙামাটির কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়নের জুনুমা ছড়া গ্রামে রমিকা দেওয়ান কোমর তাঁতে তৈরি করে উটের বেল্ট। দুবাইয়ে বেল্ট রপ্তানি করার পর ব্যাপক জনপ্রিয়তা লাভ করে এ কোমর তাঁতের বস্ত্র। ওই এলাকার গ্রামবাসীদেরও আগ্রহ বাড়ে এ কাজে। তাই উদ্যোক্তা হিসেবে সহায়তার হাত বাড়িয়ে দেয় রাঙামাটি জেলা পরিষদের সদস্য ঝর্ণা খীসা। তিনি বলেন, দীর্ঘ বছর ধরে আমি কাউখালীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীদের নিয়ে কোমর তাঁতে তৈরি উটের বেল্ট রপ্তানি করি দুবাইয়ে। সে দেশে বেশ জনপ্রিয়তা লাভ করেছে এ উটের বেল্ট। তবে সুতার দাম বৃদ্ধি পাওয়ায় এ কর্মসংস্থান প্রসারিত করা যাচ্ছে না।

কোমর তাঁতি বলেন, সুতা দিয়ে কোমর তাঁতে তৈরি করা হয় এ বিশেষ বস্ত্র। তার পর সেলাই করে তৈরি করা হয় উটের বেল্ট। এক সেট অর্থাৎ ছোট-বড় সাইজের ৪৫টি বেল্ট তৈরি করতে হয় মাত্র এক মাসে। কোনো রকম যান্ত্রিক মেশিন ছাড়া সম্পন্ন হাতেই তৈরি করতে এ বেল্ট। এরপর রপ্তানি করা হয় দেশের গণ্ডি পেরিয়ে দুবাইয়ে। এভাবে রাঙামাটির কাউখালী উপজেলায় ঘরে বসে কর্মসংস্থান গড়ে তুলেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী। তবে পরিশ্রমের তুলনায় তেমন মিলছে না পারিশ্রমিক।

তবে সরকারি পৃষ্ঠপোষকতা পেলে ঘুরে দাঁড়াতে পারবে এসব উটের বেল্ট তৈরি শ্রমিকরা- বলছেন রাঙামাটি কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়নের জনপ্রতিনিধি মিনু রানী চাকমা। তিনি বলেন, আসলে এ উটের বেল্ট তৈরি করতে পরিশ্রম অনেক। তবুও পাহাড়ি নারীরা জুম চাষের পাশপাশি  এ কাজ করছে। তাদের পারিশ্রমিকটা যদি বৃদ্ধি করা যায় তাহলে তাদের কষ্ট লাগব হবে।

স্থানীয়রা বলেন, পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীদের উন্নত প্রশিক্ষণ ও সহায়তা দিলে কোমর তাঁতে তৈরি এ উটের বেল্টের পাশাপাশি অন্যান্য বস্ত্র বিদেশে অর্থনৈতিকভাবে রপ্তানি করা সম্ভব । এতে পার্বত্যাঞ্চলের মানুষের জন্য অর্থনৈতিক দারন্মোচন হবে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর