শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৩ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৩ মে, ২০২০ ০০:০৩

ফের মৃত্যুর রেকর্ড আক্রান্ত ৩০ হাজার

বিশেষ প্রতিনিধি

ফের মৃত্যুর রেকর্ড আক্রান্ত ৩০ হাজার

দেশে ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছেন আরও ২৪ জন। এক দিনে মৃত্যুর দিক দিয়ে এটাই সর্বোচ্চ সংখ্যা। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৪৩২-এ। ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৬৯৪ জন। এ পর্যন্ত ৩০ হাজার ২০৫ জন করোনায় সংক্রমিত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৮৮ জন এবং এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ হাজার ১৯০ জন। গতকাল কভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনের আয়োজন করা হয়। সেখানে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, মৃত ২৪ জনের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০  বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ছয়জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৪৯ শতাংশ, আর মৃতের হার ১ দশমিক ৪৩ শতাংশ। নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীর মধ্যে ঢাকা বিভাগে ১৩, চট্টগ্রাম বিভাগে নয়, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে রয়েছেন একজন করে। ২৪ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৫ জন, বাড়িতে আটজন এবং মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয় একজনকে। তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৯৯৩টি, আর পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৭২৭টি। মোট ৪৭টি ল্যাবে এসব নমুনা পরীক্ষা করা হয়।

এদিকে সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলো তার সবশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা-

নোয়াখালী : জেলা সিভিল সার্জন কার্যালয়ের ছয় কর্মচারীসহ নতুন করে ৪১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা ২৭৫। ২০ ও ২১ মে তাদের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) করোনা ল্যাবে পাঠানো হয়। ২০ মে রাতে তাদের রিপোর্টে করোনা পজিটিভ আসে। তার মধ্যে ১৯ জনকে মাইজদী শহীদ ভুলু স্টেডিয়ামে স্থাপিত অস্থায়ী করোনাভাইরাস হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে। শনাক্ত হওয়া প্রায় সবাই জ্বর ও কাশিতে ভুগছিলেন। পটুয়াখালী : পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদসহ আরও ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে এ জেলায় আক্রান্তের সংখ্যা ৪০। জেলা সিভিল সার্জন জানান, গত ২৪ ঘণ্টায় পৌর মেয়রসহ ছয়জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে পৌরসভায় একজন, জেনারেল হাসপাতালে দুজন, দুমকিতে দুজন ও মির্জাগঞ্জে একজন রয়েছেন।

ঝালকাঠি : নলছিটি উপজেলায় চার, রাজাপুরে এক, ঝালকাঠি সদরে একজনসহ নতুন করে আরও ছয়জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে ঝালকাঠি জেলায় চিকিৎসক, নার্স, নমুনা সংগ্রহকারী, ইউপি সদস্যসহ মোট ৩৪ জন করোনা আক্রান্ত হলেন বলে জানিয়েছেন সিভিল সার্জন শ্যামল কৃষ্ণ হাওলাদার।

দিনাজপুর : জেলায় একই পরিবারের চারজনসহ ১১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে খানাসামায় একই পরিবারের চারজন, একই উপজেলার চকসাকোয়া গ্রামে একজন পুরুষ, বীরগঞ্জ উপজেলায় দুটি শিশু, বিরামপুরে দুজন পুরুষ, পার্বতীপুরে একজন পুরুষ ও নবাবগঞ্জ উপজেলায় একজন পুরুষ (২৪) রয়েছেন। এ নিয়ে দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১৪; যার মধ্যে পুরুষ ৮৩, নারী ২৫ ও শিশু ছয়জন। ব্রাহ্মণবাড়িয়া : জেলায় এক দিনেই ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে নবীনগরে সাত, কসবায় পাঁচ, আশুগঞ্জে এক, আখাউড়ায় দুই, সরাইলে দুই ও সদর উপজেলায় একজন রয়েছেন। এ নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮৮।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : শ্রীমঙ্গলে এবার এক চিকিৎসকের সংস্পর্শ থেকে এক কিশোরের শরীরে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। তার বাড়ি শহরতলির সবুজবাগের ভৈরবতলী। এ নিয়ে উপজেলায় ছয়জন করোনা রোগী শনাক্ত হলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর