শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:০৫

শহীদ মিনারে পাঁচজনের বেশি ও মাস্ক ছাড়া যাওয়া যাবে না

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতির কারণে এবার অমর একুশে ফেব্রুয়ারিতে পাঁচজনের বেশি এবং মাস্ক ছাড়া শহীদ মিনারে যাওয়া যাবে না। এ বিষয়ে গতকাল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বেশ কিছু নির্দেশনা দিয়েছে।

গতকাল বিকালে জাতীয় শহীদ মিনারে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, বাঙালি জাতির ভালোবাসা ও গৌরবের যে বিষয়গুলো তার মধ্যে ২১ ফেব্রুয়ারি অন্যতম। এদিন নিরাপত্তা নিশ্চিত করতে তিন স্তরের  ব্যবস্থা নেওয়া হয়েছে। মাস্ক ছাড়া একজনও শহীদ মিনারে প্রবেশ করতে পারবেন না। দল পর্যায়ে সর্বোচ্চ পাঁচজন এবং ব্যক্তি পর্যায়ে একসঙ্গে দুজনের বেশি প্রবেশ করতে দেওয়া হবে না। ডিএমপি কমিশনার বলেন, বিশেষ পরিস্থিতিতে আমরা এবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে যাচ্ছি। চারদিকে করোনা পরিস্থিতি, টিকাদানও চলছে, কিছুটা ভীতি রয়েছে। ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। তারপরও জঙ্গি কার্যক্রমের ওপর কঠোর নজরদারি রাখা হবে। এবার পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরাও থাকবেন। সবার নিরাপত্তা নিশ্চিত করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও শহীদ মিনার এলাকায় যান চলাচল বরাবরের মতো নিয়ন্ত্রণ করা হবে।

কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশ ও বের হওয়ার রাস্তা : পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে প্রবেশ করা যাবে। কোনো ক্রমেই অন্য কোনো রাস্তা ব্যবহার করে শহীদ মিনারে প্রবেশ করা যাবে না। শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ মিনার দিয়ে বের হওয়ার ক্ষেত্রে দোয়েল চত্বরের দিকের রাস্তা অথবা ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তা দিয়ে বের হতে হবে। কোনোক্রমেই প্রবেশের রাস্তা দিয়ে বের হওয়া যাবে না।

যেসব রাস্তা বন্ধ থাকবে : বকশীবাজার-জগন্নাথ হল ক্রসিং সড়ক, চানখাঁরপুল-রোমানা চত্বর ক্রসিং সড়ক, টিএসসি-শিববাড়ী মোড় ক্রসিং, উপাচার্য ভবন-ভাস্কর্য ক্রসিং (ফুলার রোড)। আজ শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার ১০টা পর্যন্ত রাস্তায় আল্পনা অঙ্কনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারের আশপাশের রাস্তা বন্ধ থাকবে। এ সময় শিববাড়ী, জগন্নাথ হল ও রোমানা চত্বর ক্রসিংগুলোতে গাড়ি ডাইভারশন দেওয়া হবে। শনিবার সন্ধ্যা ৬টা থেকে রবিবার বেলা ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে নীলক্ষেত, পলাশী মোড়, ফুলার রোড, বকশীবাজার, চানখাঁরপুল, শহীদুল্লাহ হল, দোয়েল চত্বর, জিমনেসিয়াম, রোমানা চত্বর, হাই কোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশনসমূহে রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশন দেওয়া হবে। রবিবার ভোর ৫টায় সাইন্সল্যাব থেকে নিউমার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং হয়ে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়িয়া ক্রসিং থেকে চানখাঁরপুল ক্রসিং পর্যন্ত প্রভাতফেরি উপলক্ষে সব প্রকার যাত্রীবাহী গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে।

গাড়ি পার্কিং : একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেসিয়াম মাঠে ভিআইপি গাড়িসমূহের পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। নীলক্ষেত-পলাশী, পলাশী-ঢাকেশ্বরী সড়কসমূহেও গাড়ি পার্কিং করা যাবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর