মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ ০০:০০ টা

আইন মানে না সামাজিক মাধ্যম কঠোর রাশিয়া

প্রতিদিন ডেস্ক

চীন-হংকংয়ের পর সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে রাশিয়া। পশ্চিমা দেশগুলোর এসব সামাজিক যোগাযোগ মাধ্যম রাশিয়ার স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বলে উল্লেখ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। সূত্র : বাংলা নিউজ।

খবরে বলা হয়, আসছে জানুয়ারিতেই এসব ডিজিটাল প্ল্যাটফরম নিয়ন্ত্রণে পাস হওয়া আইন কার্যকর করতে যাচ্ছে পুতিন প্রশাসন। চলতি মাসের শুরুর দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডিজিটাল প্ল্যাটফরম নিয়ন্ত্রণে নতুন আইন পাস করে রাশিয়া। এ আইনের আওতায়, দেশটিতে কমপক্ষে ৫ লাখ সদস্য আছে এমন প্ল্যাটফরমকে নির্দিষ্ট কিছু বিধিবিধান মানতে হবে। এসব বিধানের মধ্যে অন্যতম হচ্ছে,

রাশিয়ায় সেই ডিজিটাল প্ল্যাটফরমের সরাসরি অফিস বা শাখা অফিস খুলতে হবে। দেশটির নিজস্ব আইন অনুযায়ী, সেই অফিসের নিতে হবে অনুমোদন। বিজ্ঞাপন থেকে আয় করা অর্থের একটি অংশ কর আকারেও প্রদান করতে হবে রুশ সরকারকে। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে এ আইন কার্যকর হবে। আর এর মাঝের সময়ে ডিজিটাল প্ল্যাটফরমগুলোকে এসব আইন বাস্তবায়নে বা আইন মেনে চলতে যা যা দরকার সে প্রস্তুতি সম্পন্ন করতে হবে। এমনটা না হলে সেদিনই রাশিয়ায় বন্ধ করে দেওয়া হবে সেসব সামাজিক যোগাযোগ মাধ্যম বা ডিজিটাল প্ল্যাটফরমের কার্যক্রম। প্রেসিডেন্ট পুতিন বলেন, যদি তারা আমাদের দেশে কার্যক্রম করতে চায়, অর্থ আয় করতে চায় তাহলে তাদের আমাদের আইন মানতেই হবে। প্রসঙ্গত, বর্তমানে দেশটিতে গুগলের বিরুদ্ধে একটি তদন্ত চলমান আছে। রাশিয়ান ব্যবহারকারীদের তথ্য রাশিয়ার বাইরে অন্যত্র সরিয়ে নেওয়ার অভিযোগ আছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। ব্যবহারকারীদের তথ্য রাশিয়ান সার্ভারেই সরিয়ে নেওয়া হয়েছে এমনটা প্রমাণ করতে না পারলে গুগলের বিরুদ্ধে ৮২ হাজার মার্কিন ডলার জরিমানা করতে পারে রুশ প্রশাসন। এ ছাড়া দেশটির আইন না মানায় বেশকিছু ডিজিটাল প্ল্যাটফরম বন্ধ থাকার নজিরও রয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভিডিও স্ট্রিমিং সাইট ডেইলি মোশন এবং পেশাজীবীদের সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকড ইন।

সর্বশেষ খবর