শিরোনাম
রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

প্রথম আলোর ঘটনায় বিবৃতি বিভিন্ন সংগঠন ও বিশিষ্টজনের

শাহবাগে অবরোধ

প্রতিদিন ডেস্ক

প্রথম আলো অনলাইনে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে প্রকাশিত প্রতিবেদনকে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক অপতৎপরতা উল্লেখ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন বিএফইউজে-ডিইউজে, দেশের ৫০ বিশিষ্ট নাগরিক, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, পাকিস্তানি দালাল রুখবে তারুণ্যসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। এ ছাড়া প্রথম আলো সম্পাদককে গ্রেফতার দাবিতে শাহবাগে অবরোধ করেছে ঢাবির ছাত্রলীগ নেতা-কর্মীরা।

বিএফইউজে-ডিইউজে : সাংবাদিকদের প্রতি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেফতার, এই আইনের অপপ্রয়োগ, প্রথম আলোর দায়িত্বহীন এবং অপেশাদারি সাংবাদিকতার কারণে সৃষ্ট পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে। গতকাল সংগঠন দুটির পক্ষে এক বিবৃতিতে বিএফইউজে সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দীপ আজাদ এবং ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এ উদ্বেগ প্রকাশ করেন।

৫০ বিশিষ্ট নাগরিক : দেশের ৫০ বিশিষ্ট নাগরিক এ ঘটনাকে গণমাধ্যমের নৈতিকতা পরিপন্থী উল্লেখ করে এতে বাংলাদেশের মহান স্বাধীনতাকে উপহাস করা হয়েছে উল্লেখ করেছেন। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তাঁরা প্রতিবেদনটি রাষ্ট্রবিরোধী, ষড়যন্ত্রমূলক ও বিভ্রান্তিকর হিসেবে উল্লেখ করে এর প্রতিবাদ জানান। বিবৃতিদাতা বিশিষ্ট নাগরিকদের মধ্যে রয়েছেন, ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রমুখ।

আমরা মুক্তিযোদ্ধার সন্তান : তীব্র নিন্দা, প্রতিবাদ ও দোষীদের বিচারের দাবি জানিয়েছে বীর মুক্তিযোদ্ধার সন্তানদের সংগঠন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটি। সংগঠনের সভাপতি মো. সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীন এক বিবৃতিতে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

পাকিস্তানি দালাল রুখবে তারুণ্য : তীব্র প্রতিবাদ জানিয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক সংগঠন ‘পাকিস্তানি দালাল রুখবে তারুণ্য’। এটাকে এদেশের সার্বভৌমত্বের ওপর আঘাত বলে উল্লেখ করেছে সংগঠনটি।

শাহবাগে অবরোধ ছাত্রলীগের : প্রথম আলো সম্পাদক মতিউর রহমানকে গ্রেফতার দাবিতে দ্বিতীয় দিনের মতো শাহবাগে অবরোধ কর্মসূচি পালন করেছে ছাত্রলীগ নেতা-কর্মীরা। গতকাল বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালন করে তারা। এ সময় মতিউর রহমানের কুশপুতুলও দাহ করে ছাত্রলীগ নেতা-কর্মীরা। এর আগে, শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেন আন্দোলনকারীরা। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা-কর্মীরা অংশ নেন।

সর্বশেষ খবর