শিরোনাম
সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

টিকিট সিন্ডিকেটের ফাঁদে বিমান

নিজস্ব প্রতিবেদক

টিকিট সিন্ডিকেটের ফাঁদে বিমান

রাষ্ট্রীয় সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসে আবারও সক্রিয় হয়ে উঠেছে টিকিট সিন্ডিকেট। বিমানের কিছু অসাধু কর্মকর্তা ও ট্র্যাভেল এজেন্সি যোগসাজশ করে বুকিং দিয়ে রাখছে আন্তর্জাতিক রুটের টিকিট। এতে টিকিট পাচ্ছে না সাধারণ মানুষ। পরে গলা কাটা দামে বিক্রি করা হচ্ছে এসব টিকিট। সমস্যা সমাধানে অনলাইনে যাত্রীর নিজস্ব আইডি থেকে টিকিট কাটার ব্যবস্থা করার পরামর্শ সংশ্লিষ্টদের। জানা যায়, বাংলাদেশ রেলওয়েতে এখন যাত্রীদের নিজস্ব আইডি থেকে টিকিট কেটে ভ্রমণ করতে হয়। এতে কালোবাজারে টিকিট বিক্রি বন্ধ হয়েছে। আগে থেকে টিকিট কেটে রেখে যাত্রীর কাছে বেশি দামে বিক্রির ব্যবসা আর চলছে না। একইভাবে বিমানের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক রুটগুলোয় টিকিট বুকিং দিয়ে রাখছে কিছু অনলাইন এজেন্সি। যাত্রীরা টিকিট কাটতে গিয়ে দেখছে সিট নেই। ফ্লাইটের দু-এক দিন আগে চড়া দামে এসব টিকিট বিক্রি করছে ট্র্যাভেল এজেন্সিগুলো। অনেক সময় যাত্রী চাহিদা থাকা সত্ত্বেও আসন ফাঁকা রেখে

 ফ্লাইট উড়াল দিচ্ছে। ইকোনমি ক্লাসের পাশাপাশি বিজনেস ক্লাসের টিকিটেও ঘটছে এ ঘটনা। বিমানের লন্ডন, সিঙ্গাপুর ফ্লাইটে এ ঘটনা নিত্য চিত্র হয়ে দাঁড়িয়েছে।

তেজগাঁও এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, আমাকে অফিসের কাজে প্রায়ই সিঙ্গাপুর যেতে হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইনসে টিকিট কাটতে গেলেই দেখি টিকিট নেই। অথচ ফ্লাইটের দুই দিন আগে এক এজেন্সি কিছু টিকিট তিন গুণ দামে বিক্রি করে। টিকিট না পেয়ে আমি তাদের কাছে টিকিট কিনি। বিমান আকাশে ওড়ার পর দেখি আমার পাশের বিজনেস ক্লাসের এক সিট এবং ইকোনমি ক্লাসে তিনটা সিট ফাঁকা। এতে ক্ষতি হচ্ছে বিমানের। তিনি আরও বলেন, যদি ট্রেনের মতো বিমানেও প্রত্যেক যাত্রী অনলাইনে তার নিজস্ব আইডি থেকে টিকিট কেটে যাত্রা করতে পারতেন তাহলে ট্র্যাভেল এজেন্সির এ ধান্দাবাজি বন্ধ হতো। 

অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্সি বাংলাদেশের তথ্যমতে, সারা দেশে বৈধ ট্র্যাভেল এজেন্সি আছে কমবেশি সাড়ে ৩ হাজার। এর বাইরে ১৮ হাজার অবৈধ এজেন্সি আছে। এসব এজেন্সির শুধু সাইন বোর্ড ও ভিজিটিং কার্ড আছে কিন্তু কোনো লাইসেন্স নেই। তাদের নির্দিষ্ট কোনো বসার স্থান বা অফিস নেই। দুই দিন পর পর তারা অফিস পরিবর্তন করে। এক স্থানে অফিস নিয়ে কিছু মানুষের সঙ্গে প্রতারণা করে আবার নতুন স্থানে গিয়ে নতুন প্রতিষ্ঠান গড়ে তোলে। অনেক এজেন্সির বিরুদ্ধে রয়েছে ভুয়া টিকিট বিক্রির অভিযোগ। এসব প্রতারকের ফাঁদে পরে ক্ষতিগ্রস্ত হচ্ছেন যাত্রীরা।

সর্বশেষ খবর