বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩ ০০:০০ টা

ডলার নিয়ে লুটপাটে ব্যাংকগুলো

নিজস্ব প্রতিবেদক

ডলার নিয়ে লুটপাটে ব্যাংকগুলো

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, বাণিজ্যিক ব্যাংকগুলো ডলার বিনিময় হারের নামে লুটপাট করছে। ডলারের দাম বাড়িয়ে লুটের মালের মতো প্রতি ডলারে ১১৪ থেকে ১১৫ টাকা দাম রাখছে।

গতকাল ইকনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত বাজেট পরবর্তী আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইআরএফ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে মো. রেফায়েতুল্লাহ মৃধার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবুল কাশেমের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

জসিম উদ্দিন বলেন, ‘অনেকেই সুদ হার বাড়িয়ে মূল্যস্ফীতি নামিয়ে আনার কথা বলছে, আমি এটা বিশ্বাস করি না; সুদ হার বাড়িয়ে রাতারাতি কিছু একটা হয়ে যাবে, এমন না। কারণ আমাদের ৮০ শতাংশ মানুষ ব্যাংকিং সেবার বাইরে। অর্থনীতির বড় অংশ ইনফর্মাল। সুদ হার বাড়ালে আমদানি ব্যয় বেড়ে যাবে। ডলারের দাম বাড়ুক আর না বাড়ুক ব্যাংকগুলো ইচ্ছামতো দাম রাখছে।’ কর প্রসঙ্গে তিনি বলেন, ‘উপজেলা পর্যন্ত করের অফিস খুলতে হবে। গ্রাম পর্যায়ে অনেক মানুষ আছে যারা কর দিতে পারে। গত ১৪ বছরে গ্রামের অনেক কাজ করেছে সরকার। এখন গ্রামের অর্থনীতি অনেক ভালো। দেশের ৬ কোটি মানুষের হাতে স্মার্ট ফোন। এ ২ হাজার টাকা কর দেওয়া কঠিন কিছু নয়।’ তিনি বলেন, সরকারের রাজস্ব প্রয়োজন। এ জন্য কর নেট বৃদ্ধি প্রয়োজন। এ ধরনের উদ্যোগের ফলে রাজস্ব আদায়ের ক্ষেত্র বাড়বে।

সর্বশেষ খবর