১৩ মে, ২০২২ ১১:১৫

৩ কৌশলে গ্যাস-অম্বলের সমস্যা থেকে মুক্তি

অনলাইন ডেস্ক

৩ কৌশলে গ্যাস-অম্বলের সমস্যা থেকে মুক্তি

প্রতীকী ছবি

শরীর সুস্থ রাখতে পেটের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। চিকিৎসকরা বলছেন, গ্যাস-অম্বলের সমস্যা এখন ঘরে ঘরে। গরমে এই সমস্যা আরও বেড়ে যায়। গ্যাস হলে, বমি বমি ভাব হলে অনেকেই ভরসা রাখেন ওষুধে। কিন্তু খুব বেশি ওষুধ নির্ভর না হওয়াই ভাল। 

ঘন ঘন গ্যাস-অম্বলের ওষুধ খাওয়ার অভ্যাস অন্যান্য শারীরিক সমস্যা ডেকে আনে। তা স্বাভাবিক উপায়ে হজম ক্ষমতা বাড়ানোর চেষ্টা করুন। জীবনযাপনে কিছু বদল আনুন। 

কোন কৌশলে চিরকালের মতো দূর হবে গ্যাস-অম্বলের সমস্যা?

১) গিলে নয়, খাবার খান চিবিয়ে: তাড়াহুড়োয় অনেক সময় খাবার চিবিয়ে খাওয়ার বদলে গিলে খেয়ে নেন অনেকে। গিলে খাওয়ার অভ্যাসের কারণেই এই পেটের সমস্যা আরও বেশি করে দেখা যায়। খাবার চিবিয়ে না খেলে হজম করতে অসুবিধা হয়। ভাল করে চিবিয়ে খেলে হজমের সমস্যা হয় না। 

২) খাওয়ার সময়ে পানি নয়: খাবার খাওয়ার সময় অনেকেরই পানি খাওয়ার প্রবণতা আছে। এতে কিন্তু গ্যাসের সমস্যা বাড়তে পারে। খাওয়ার সময়পিানি খেলে হজমে সাহায্য করে এমন উৎসেচকগুলির কার্যকারিতা হ্রাস পায় বলে মনে করেন চিকিৎসকদের একাংশ। তখন খাবার ঠিক মতো হজম হতে চায় না। গ্যাস অম্বলের সমস্যা বৃদ্ধি পায়। 

৩) শরীর শুকিয়ে যেতে দেবেন না: গরমের দিনে শরীর বেশি শুষ্ক হয়ে যায়। তাই বেশি করে পানি খাওয়া প্রয়োজন। শরীরে পানির ঘাটতি দেখা দিলে হজমের গন্ডগোল হতে পারে। তাই সারা দিন দু-তিন লিটার পানি অবশ্যই খাওয়া প্রয়োজন। সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর