২৮ নভেম্বর, ২০২২ ১৩:১৩

থাইল্যান্ডের চিকিৎসা সেবা নিয়ে রাজধানীতে সেমিনার ও ফ্রি চিকিৎসা পরামর্শ

অনলাইন ডেস্ক

থাইল্যান্ডের চিকিৎসা সেবা নিয়ে রাজধানীতে সেমিনার ও ফ্রি চিকিৎসা পরামর্শ

রাজধানীতে থাইল্যান্ডের চিকিৎসা সেবা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ব্যাংককের পিয়াথাই হাসপাতালের তিন চিকিৎসক ও বাংলাদেশী রোগীদের অংশগ্রহণে রাজধানীর একটি হোটেলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মুজিবুল হক প্রধান অতিথি ও ঢাকায় নিযুক্ত থাই রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ব্যাংককের খ্যাতনামা পিয়াথাই হাসপাতালের স্পাইন সার্জন ডা. চাইয়োস চিচানকুল, মেডিকেল অনকোলজিস্ট ডা. তানউইমুন টেকাসিয়ান এবং সহযোগী অধ্যাপক ডা. বুনলাওয়াত হোমভিসেসিস আলোচনার পাশাপাশি রোগীদের বিনামূল্যে চিকিৎসা পরামর্শ প্রদান করেন। তারা থাইল্যান্ডের পিয়াথাই হাসপাতালের চিকিৎসা গ্রহণের পদ্ধতি, সুবিধাসহ নানাদিক তুলে ধরেন।  এসময় হাসপাতালে বিভিন্ন সময়ে চিকিৎসা নেওয়া রোগীরা ডাক্তারদের সঙ্গে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন। সংশ্লিষ্ট রোগের বিষয়ে তাদের নানা জিজ্ঞাসা তুলে ধরেন। অভিজ্ঞ ডাক্তাররা রোগীদের সকলের প্রশ্নের উত্তর প্রদান করেন। ‘দ্যা স্টেট অব দ্যা আর্ট টেকনোলজিস অব পিয়াথাই হসপিতাল’ শিরোনামে এ সেমিনারে স্বল্পসংখ্যক রোগী রেজিস্ট্রেশন করে অংশগ্রহণের সুবিধা পান।

স্বাগত বক্তব্যে সৈয়দ মুজিবুল হক বলেন, বর্তমান সরকার চিকিৎসা ব্যবস্থা উন্নয়নে সবচেয়ে বেশি জোর দিচ্ছে। চিকিৎসা খাতে বাজেটও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। আমাদের অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে জীবনযাত্রার মানও বৃদ্ধি পাচ্ছে। আর্থিক সক্ষমতা থাকার কারণে অনেকেই এখন বিদেশে চিকিৎসা-ভ্রমণ করে থাকেন। তারই অংশ হিসেবে প্রতিবছর অনেকে চিকিৎসার জন্য থাইল্যান্ড ভ্রমণ করে থাকেন। থাইল্যান্ডের সাথে দীর্ঘদিন ধরে আমাদের সুসম্পর্ক রয়েছে। চিকিৎসা সুবাদে আগামীতেও আমরা এ সম্পর্ক আরো বেশি জোরদার করতে চাই।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর