Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ এপ্রিল, ২০১৯ ১২:২৬

শ্রীলঙ্কায় বোমা হামলা: ১৩ বছরের কিশোরীর জানাজা নিয়ে বিভ্রান্তি! (ভিডিও)

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় বোমা হামলা: ১৩ বছরের কিশোরীর জানাজা নিয়ে বিভ্রান্তি! (ভিডিও)
হতাহতের জুতাগুলো পড়ে আছে, হয়তো অনেকে বেঁচে নেই

শ্রীলঙ্কার বিভিন্ন শহরের গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৩১০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আরও পাঁচ শতাধিক আহত মানুষ থেকে যে কেউ মৃত্যুর মিছিলে যোগ দিতে পারেন। আর নিহত ৩১০ জনের এজজন হলেন ১৩ বছরের এক কিশোরী। যেই কিশোরীর জানাজা অনুষ্ঠিত হয় দেশটির নিগম্বোর একটি মসজিদে।

নাম না জানা সেই কিশোরীর জানাজার একটি ভিডিও অমরনাথ অমরাসিংঘম নামের একজন অপরাধ বিশেষজ্ঞ সোশ্যাল সাইটে পোস্ট করেছেন।  এখন যা নিয়ে সৃষ্টি হয়েছে আলোচনার। কারণ অমরনাথ ভিডিওর ক্যাপশনে লিখেছেন, 'মুসলিম বাবা এবং ক্যাথলিক মায়ের ১৩ বছরের মেয়ের জানাজা অনুষ্ঠিত হচ্ছে।' 

বেশিরভাগ মানুষ বলছেন, যেখানে বিভিন্ন ধর্মের অসংখ্য মানুষ মারা গেছে, সেখানে এমন ক্যাপশন দেওয়াটি উচিত হয়নি।  যদিও ক্যাপশন দেখে আবার অনেকে প্রশ্নও তুলছেন, বাবা-মা ভিন্ন ধর্মের হলে কেন জানাজা হবে সেই মেয়েটির? প্রশ্ন জটিল হলেও উত্তর জটিল নয়।  কারণ, কোনো মুসলিম পুরুষ যদি আসমানি কিতাবের অনুসারী ভিন্ন কোনো ধর্মের নারীকে বিয়ে করেন, তাদের সন্তানের মৃত্যু হলে তার শেষকৃত্য ইসলাম ধর্ম অনুযায়ী হবে। সুতরাং ১৩ বছরের মেয়েটির জানাজা নিয়ে কোনো প্রশ্ন ওঠার সুযোগ নেই।

উল্লেখ্য, রবিবার ইস্টার সানডে উদযাপনের সময় হামলায় হতাহতের ঘটনায় বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালাচ্ছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।  এখন পর্যন্ত বোমা হামলার ঘটনায় ৪০ সন্দেহভাজনকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গ্রেফতারকৃতদের সবাই শ্রীলঙ্কান নাগরিক বলে জানিয়েছে পুলিশের একজন মুখপাত্র। 

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য