২৩ আগস্ট, ২০১৯ ২১:৪৮

আমেরিকা-চীনের থেকেও নিজেদের এগিয়ে রাখলেন ভারতের অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক

আমেরিকা-চীনের থেকেও নিজেদের এগিয়ে রাখলেন ভারতের অর্থমন্ত্রী

নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমারের মন্তব্যে ভারতের অর্থনীতি নিয়ে যে বিতর্ক শুরু হয়েছে তা নিয়ে মুখ খুললেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। তিনি ভারতের অর্থনৈতিক উন্নতি বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, বিশ্বের জিডিপি ৩.২ শতাংশ, যা নিম্নমুখী। আমেরিকা-চীনের মধ্যে চলা বাণিজ্য যুদ্ধ তার অন্যতম কারণ। তার মধ্যেও ভারতের আর্থিক বৃদ্ধির হার অনেকটাই বেশি। এ হিসেবে আমেরিকা-চীনের থেকেও এগিয়ে ভারত।

আজ শুক্রবার এক সাংবাদ সম্মেলনে এ তথ্য দেওয়ার শাপাশি বেশ কিছু পরিসংখ্যানও তুলে ধরেন ভারতের অর্থমন্ত্রী। সম্প্রতি এক অনুষ্ঠানে ৭০ বছরের মধ্যে ভারতের অর্থনৈতিক অবস্থা সবচেয়ে সংকটে রয়েছে বলে মন্তব্য করেন দেশটির অন্যতম থিঙ্ক ট্যাংক ন্যাশনাল ইনস্টিটিউশন ফর ট্রান্সফর্মিং ইন্ডিয়ার (এনআইটিআই) উপপ্রধান রাজীব কুমার। তিনি বলেন, ভারতের বর্তমান অর্থনৈতিক মন্দা নজিরবিহীন। এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে আর্থিক অবস্থার ছবিটা তুলে ধরলেন সীতারামাণ। ঐ সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা আরও বলেন, ভারত যখন ৫ ট্রিলিয়নের অর্থনীতির কথা বলছে তখন বুঝতে হবে যে সার্বিক উন্নয়নের কথাই বলা হচ্ছে। যাতে সহজে ব্যবসা করা যায় সেদিকে নজর দেওয়া হচ্ছে। মানুষ জীবনযাপন যাতে আরও সহজ হয় সেদিকেও নজর দেওয়া হচ্ছে বলে জানা তিনি। এর মধ্যে, কর সংক্রান্ত পরিকল্পনা রয়েছে বলেও উল্লেখ করেন সীতরামণ।

উল্লেখ্য, ভারতের নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানিয়েছেন, গত ৭০ বছরে কেউ কখনও ভারতের অর্থনীতিতে এমন অবস্থা দেখেনি যখন গোটা আর্থিক ব্যবস্থাটাই একটা চাপের মুখে। আর্থিক ক্ষেত্রের এই চাপকে অভূতপূর্ব হিসাবে উল্লেখ করে, তিনি বলেন- গত ৭০ বছরে এর আগে কখনও গোটা আর্থিক ব্যবস্থাকে এমন চাপের মুখে পড়তে হয়নি। কেউ কাউকে বিশ্বাস করতে পারছে না…. বেসরকারি ক্ষেত্রে কেউ কাউকে ঋণ দিয়ে এগিয়ে আসছে না সকলেও নগদ টাকা হাতে নিয়ে বসে রয়েছে। তাই এমন বিশেষ কোনও পদক্ষেপ নিতে হবে বলেই মনে করছেন তিনি। সূত্র : কলকাতা 24x7।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর