Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ আগস্ট, ২০১৯ ০২:১৬
আপডেট : ২৪ আগস্ট, ২০১৯ ০৭:১২

আনোয়ার ইব্রাহিমের আহ্বানে জাকির নায়েক বিরোধী সমাবেশ বাতিল

অনলাইন ডেস্ক

আনোয়ার ইব্রাহিমের আহ্বানে জাকির নায়েক বিরোধী সমাবেশ বাতিল

জাকির নায়েকের উস্কানিমূলক মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছে মালয়েশিয়ায়। তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগও উঠেছে। এ ঘটনায় পুলিশি তদন্ত চলছে। অভিযোগের সত্যতা মিললে তার মালয়েশিয়ায় বসবাসের অনুমতি বাতিল করা হতে পারে। ইতোমধ্যে তাকে মালয়েশিয়ায় যেকোনো ধরনের সমাবেশেও বক্তব্য নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে, ভারতীয় বংশোদ্ভুত মালয়েশিয়ানরা শনিবার দেশটির ব্রিকফ্রিল্ড নামক জেলায় বিশাল সমাবেশের ডাক দিয়েছিলন। সমাবেশের কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে এমন শঙ্কায় রয়েছে কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে বিবৃতি দিয়েছেন সরকারি জোটের অন্যতম শরীক পিকেআর এর সভাপতি ও হবু প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তিনি জাকির বিরোধী সমাবেশের আয়োজকদের আহ্বান জানিয়েছেন, যেন এটি বাতিল করা হয়।

বিবৃতির কয়েক ঘণ্টার মধ্যে আয়োজকরা সমাবেশ বাতিলের ঘোষণা দিয়েছেন। আয়োজক শংকর গনেশ সমাবেশের কয়েক ঘণ্টা আগে ফেসবুক লাইভে এসে সেটি বাতিলের ঘোষণা দেন এবং বলেন, আনোয়ার ইব্রাহিম বিষয়টি দেখবেন বলে আশ্বাস দেয়ায় তারা সমাবেশ বাতিল করছেন।

এদিকে, ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ইসলামি বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ জারির উদ্যোগ নিতে যাচ্ছে। ২০১৬ সাল থেকে অর্থ-পাচার মামলা ও জঙ্গিবাদে উসকানির অভিযোগে ভারতীয় কর্তৃপক্ষ তাকে গ্রেফতার করতে চাচ্ছে। কিন্তু গত তিন বছর ধরে তিনি মালয়েশিয়ায় অবস্থান করছেন। ভারতীয় কর্তৃপক্ষ মুম্বাইয়ের একটি আদালতের দ্বারস্থ হওয়ার পরিকল্পনা করছে। যাতে জাকির নায়েকের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। 

যদি এই পরোয়ানা জারি করা হয় তাহলে ইন্টারপোলের কাছে রেড এলার্ট নোটিশ জারির আহ্বান জানানো হবে। এর মধ্যদিয়ে উভয় দেশের প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী তাকে ভারতের হাতে তুলে দেয়ার দাবি জানানো হবে। এর আগে নয়াদিল্লির পক্ষ থেকে তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলে ২০১৮ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এ ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেন।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য