৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৪৭

নরওয়েতে কোরআন অবমাননা: পাকিস্তানের সংসদে ইশতেহার অনুমোদন

অনলাইন ডেস্ক

নরওয়েতে কোরআন অবমাননা: পাকিস্তানের সংসদে ইশতেহার অনুমোদন

ফাইল ছবি

পাকিস্তানের জাতীয় সংসদে নরওয়েতে পবিত্র কোরআন অবমাননার নিন্দা জানিয়ে একটি ইশতেহার অনুমোদন করা হয়েছে। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পাকিস্তানের সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী খান ইশতেহারটি পড়ে শোনান।

পাকিস্তানের ওই ইশতেহারে বলা হয়, বাক স্বাধীনতার কথা বলে দেড়শ' কোটি মুসলমানের বিশ্বাস ও পবিত্রতার অবমাননা করা গ্রহণযোগ্য নয়। কোরআন অবমাননার মতো তৎপরতা সহিংসতা ও উগ্রপন্থা উসকে দিতে পারে এ ধরনের অন্যায় তৎপরতা বন্ধে পদক্ষেপ নিতেও নরওয়ের সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

ইশতেহারটি পড়ে শোনানোর পর মোহাম্মদ আলী খান বলেন, ধর্মীয় পবিত্রতার অবমাননা সন্ত্রাসী কর্মকাণ্ডের মতোই বিশৃঙ্খলা ও অরাজকতা সৃষ্টি করে এবং মুসলমানদের অনুভূতিতে আঘাত হানে।

উল্লেখ্য নরওয়ের ‘ইসলামবিদ্বেষী’ সংগঠন ‘স্টপ ইসলামাইজেশন অব নরওয়ে’ (এসআইএন) ক্রিসচিয়ানসান্ড শহরে ইসলামবিরোধী বিক্ষোভের আয়োজন করে। এতে কোরআন অবমাননা ও তাতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পাকিস্তানি যুবক ওমর ইলিয়াস এ ঘটনার তাৎক্ষণিক প্রতিবাদ করেন এবং তাতে বাধা দেন।

ঘটনায় বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ মুসলিম বিশ্বে বিক্ষোভ ও প্রতিবাদ হয়। তারা এ ঘটনার উপযুক্ত বিচার ও আটক মুসলিম যুবকের মুক্তি দাবি করে এবং এ ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে নরওয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করে। 


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর