শিরোনাম
প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০১৯ ১৯:০৯
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০১৯ ১৯:৩৩

নাগরিকত্ব আইন ইস্যুতে দিল্লিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ

অনলাইন ডেস্ক

নাগরিকত্ব আইন ইস্যুতে দিল্লিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিক্ষোভরত জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় শিক্ষার্থীদের সঙ্গে জনতাও যোগ দিলে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এক পর্যায়ে বিক্ষোভকারীরা বাস ভাঙচুর করে ও আগুন দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এতে অন্তত ৬৩ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

নাগরিকত্ব আইন ইস্যুতে রবিবার বিকালে দিল্লির দক্ষিণে এ ঘটনা ঘটে।

বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। রাজধানী শহরের বিলাসবহুল আবাসিক এলাকা নিউ ফ্রেন্ডস কলোনির ভেতরে ও বাইরে সহিংসতার পর দিল্লি ট্রাফিক পুলিশ ওখলা আন্ডারপাস থেকে সিরতা বিহার পর্যন্ত যান চলাচল বন্ধ করে দিয়েছে।

নাগরিক আইনের প্রতিবাদে উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলোতে বিক্ষোভ শুরু হয়েছে। আজকের এই সংঘর্ষের ঘটনার আগে গতকাল জামিয়া মিলিয়ার শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে ভারতের পার্লামেন্ট অভিমুখে যাত্রা শুরু করলে পুলিশ তাতে বাধা দিয়ে অর্ধশতাধিক শিক্ষার্থীকে আটক করে।

এদিকে, আলিগড় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরাও দু’দিন ধরে বিক্ষোভ করছেন। ১৪৪ ধারা ভাঙায় ২০ জনকে গতকাল গ্রেফতারও করে পুলিশ। গতরাত থেকে আজ বিকাল ৫টা পর্যন্ত আলিগড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখে জেলা প্রশাসন। 

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

close