শিরোনাম
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:২৬
প্রিন্ট করুন printer

ইরানের ২ পরমাণু স্থাপনায় নতুন সেন্ট্রিফিউজ স্থাপিত

অনলাইন ডেস্ক

ইরানের ২ পরমাণু স্থাপনায় নতুন সেন্ট্রিফিউজ স্থাপিত
ফাইল ছবি

ইন্টারন্যাশনাল আণবিক শক্তি সংস্থা (আইএইএ)-তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত কাজেম গারিবাবাদি বলেছেন, নাতাঞ্জ ও ফোরদুতে নতুন সেন্ট্রিফিউজ স্থাপন করা হয়েছে। নতুন এসব মডেল সেন্ট্রিফিউজ আইআরটুএম এবং আইআরসিক্স এর। খবর পার্সটুডের।

জানা গেছে, নাতাঞ্জে প্রায় সাতশ' 'আইআরটুএম' সেন্ট্রিফিউজ স্থাপন করা হয়েছে। 'আইআরটুএম' ফেন্ট্রিফিউজের সক্ষমতা 'আইআওয়ান' এর চার গুণ। ফোরদুতে প্রায় একই সংখ্যক আইআরসিক্স সেন্ট্রিফিউজ স্থাপন করা হয়েছে। খুব শিগগিরই আরও সেন্ট্রিফিউজ স্থাপন করা হবে।

বলা হচ্ছে, পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি হ্রাসের অংশ হিসেবে এসব পদক্ষেপ নিচ্ছে ইরান। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ওই সমঝোতা থেকে বেআইনি ও একতরফাভাবে আমেরিকাকে বের করে নেন।

এটির বাকি পাঁচ দেশ ও ইউরোপীয় ইউনিয়ন পরমাণু সমঝোতা মেনে চলার জন্য ইরানের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি এ সমঝোতায় ইরানকে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের আশ্বাস দেয়। কিন্তু ইউরোপও তাদের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করেনি। এ কারণে ইরান তার কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখছে পর্যায়ক্রমে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর