শিরোনাম
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৩১
প্রিন্ট করুন printer

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাধা মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাধা মার্কিন নিষেধাজ্ঞা
মাজিদ তাখতে রাভাঞ্চি

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছেন, বিশ্বের জলবায়ু পরিবর্তনের যে নেতিবাচক প্রভাব পড়েছে তা কার্যকরভাবে মোকাবেলার পথে প্রধান বাধা হচ্ছে অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা করতে হলে অবশ্যই এসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বলে জানান তিনি।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে দেয়া বক্তৃতায় মাজিদ তাখতে রাভাঞ্চি এসব কথা বলেন। বৈঠকে বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তা পরিস্থিতির উপর জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করা হয়।

ইরানি রাষ্ট্রদূত বলেন জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা করার জন্য সম্মিলিত প্রচেষ্টা এবং দায়িত্বানুভূতি দরকার। এক্ষেত্রে ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের ওপর যে একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা রয়েছে সেগুলো এই প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে।

তাখতে রাভাঞ্চি বলেন, মার্কিন একতরফা নিষেধাজ্ঞা কেবল জরুরি অর্থ-সম্পদে প্রবেশাধিকার থেকে ঠেকিয়ে রাখেনি বরং গুরুত্বপূর্ণ প্রযুক্তি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলাযর ক্ষেত্রে যে প্রচেষ্টা তাকেও মারাত্মকভাবে বাধাগ্রস্ত করছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে জাতীয় সক্ষমতা কমে গেছে। ফলে এই সমস্ত অমানবিক এবং অবৈধ নিষেধাজ্ঞা অবশ্যই করতে হবে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর