শিরোনাম
প্রকাশ : ৪ মার্চ, ২০২১ ০৯:৩৭
আপডেট : ৪ মার্চ, ২০২১ ১২:২৪
প্রিন্ট করুন printer

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন, পুলিশের গুলিতে একদিনে নিহত ৩৮

অনলাইন ডেস্ক

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন, পুলিশের গুলিতে একদিনে নিহত ৩৮

মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে চলমান বিক্ষোভে গুলিবর্ষণের ঘটনায় বুধবার অন্তত ৩৮ জন নিহত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত এ ঘটনায় ৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। খবর আল জাজিরা ও বিবিসি’র।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের দূত ক্রিস্টিন শ্রেনার বার্গনার এই দিনটিকে রক্তক্ষয়ী হিসেবে বর্ণনা করেছেন। 

তিনি বলেছেন, “আজ আমি আতঙ্কজনক ও অসহনীয় ভিডিও ক্লিপস দেখেছি। একটাতে দেখা গেছে পুলিশ একজন স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মীকে বেদম প্রহার করছে। এ সময় অবশ্য তাদের কাছে কোনও অস্ত্র ছিল না। আর একটিতে দেখা গেছে বিক্ষোভকারীদের খুব কাছ থেকে গুলি করছে পুলিশ। এক মিটারের চেয়েও কম দূরত্ব থেকে। ঘটনাস্থলেই সম্ভবত তার মৃত্যু হয়েছে। যদিও আটক ওই ব্যক্তি কোনও বিরোধিতা করেননি।”

বিভিন্ন স্থান থেকে পাওয়া ভিডিও ও প্রত্যক্ষদর্শীদের বর্ণনা থেকে জানা যায়, বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ সমাবেশে হঠাৎ গুলিবর্ষণ করতে শুরু করে নিরাপত্তাবাহিনী। তারা কাঁদানে গ্যাস ও রাবার বুলেটের পাশাপাশি তাজা বুলেটও ছোড়ে। বুলেট ছোড়ার আগে কেউ কেউ বলছে কোনও রকম হুঁশিয়ারি কিংবা সতর্কবার্তাও দেয়নি পুলিশ। আবার কেউ কেউ বলছে হালকা সতর্কবার্তা দিয়েই গুলি করতে শুরু করে জান্তা সরকারের স্বশস্ত্র বাহিনী। তাতে ৩৮ জনের মৃত্যু হয়। এদিন পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন ১ হাজার ২০০ জন।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে নেয় দেশটি সেনাবাহিনী। এরপর থেকেই সামরিক সরকারবিরোধী বিক্ষোভে ছড়িয়ে পড়ে দেশটিতে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর