৬ মার্চ, ২০২১ ১৪:৩০

ভিয়েনা থেকে স্থানান্তরিত হচ্ছে সৌদির আন্তঃধর্মীয় সংলাপ কেন্দ্র

অনলাইন ডেস্ক

ভিয়েনা থেকে স্থানান্তরিত হচ্ছে সৌদির আন্তঃধর্মীয় সংলাপ কেন্দ্র

কেএআইসিআইআইডি কার্যালয়

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে স্থানান্তরিত করা হচ্ছে সৌদি আরবের তহবিলে প্রতিষ্ঠিত আন্তঃধর্মীয় সংলাপের প্রধান কার্যালয়। বিগত বছরগুলোর রাজনৈতিক বিতর্কের পরিপ্রেক্ষিতে শুক্রবার (০৫ মার্চ) এই ঘোষণা দেওয়া হয়।

অস্ট্রিয়া, স্পেন ও সৌদি আরবের মধ্যকার চুক্তির ভিত্তিতে এটি প্রতিষ্ঠত হয়েছিল। ২০১২ সালে আন্তঃধর্মীয় ও আন্তঃসাংস্কৃতিক সংলাপের বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজজ আন্তর্জাতিক কেন্দ্র (কেএআইসিআইআইডি) প্রতিষ্ঠা করেছিলেন। ব্যাপক জাঁকজমকের সঙ্গে জাতিসংঘের তখনকার মহাসচিব বান কি-মুনসহ বিশ্বের প্রধান ধর্মগুলোর জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে কার্যালয়টির উদ্বোধন করা হয়েছিল।

কেএআইসিআইআইডি’র মহাসচিব ফয়সল বিন মোয়াম্মর বলেন, 'ভিয়েনা থেকে সংস্থাটির প্রধান কার্যালয় অন্যত্র সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' নতুন কোন দেশে কার্যালয়টি স্থাপন করা হবে, তা নিয়ে পরামর্শ চলছে বলে জানান ফয়সল বিন মোয়াম্মর। তবে সরিয়ে নেওয়ার কোন কারণ ব্যাখ্যা  করেননি তিনি।  

অন্যদিকে, সমালোচকেরা বলেন, 'সৌদি আরবের মানবাধিকারের লঙ্ঘনের অপরাধ ঢাকতে এটিকে মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে।'

প্রসঙ্গত, সৌদিতে ১৮ বছর বয়সী এক কিশোরকে মৃত্যুদণ্ড দেওয়ার পর প্রতিবাদে সরব হয়ে ওঠেন অস্ট্রীয় আইনপ্রণেতারা। এই কেন্দ্রটি বন্ধ করার দাবিতে ২০১৯ সালে পার্লামেন্টে ভোটের আয়োজন করেন তারা। 

 


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর