১০ এপ্রিল, ২০২১ ২০:১৭

২২০টি ‌‘মাছ ধরার নৌকা’ ঘিরে উত্তেজনায় চীন-ফিলিপাইনের

অনলাইন ডেস্ক

২২০টি ‌‘মাছ ধরার নৌকা’ ঘিরে উত্তেজনায় চীন-ফিলিপাইনের

চীনা সামুদ্রিক জাহাজ

দক্ষিণ চীন সাগরে নিয়ে উত্তেজনা ক্রমশই বাড়ছে ফিলিপাইন ও চীনের। সাগরের স্প্রাটলি দ্বীপপুঞ্জের হুইটসন রিফে চীনের ২২০টি মাছ ধরার নৌকাকে ঘিরে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। 

ফিলিপাইনের পক্ষ থেকে ধারণা করা হচ্ছে, এই মাছ ধরার নৌকাগুলো চাইনিজ সামুদ্রিক মিলিশিয়া বাহিনী নিয়ন্ত্রণ করে। এ নিয়ে ফুঁসছে ফিলিপাইন।

গত মাসে চীনা সামরিক জাহাজ দেখার পর থেকে ফিলিপাইনের স্প্রাটলি দ্বীপপুঞ্জের বিতর্কিত রিফের কাছে নৌবাহিনীর টহল বাড়ায়। কিন্তু পরে চীন দাবি করে ওই জাহাজগুলো কেবলই মাছ ধরার নৌকা। কিন্তু চীনের দাবিকে প্রত্যাখ্যান করে ফিলিপাইন।

এ ঘটনায় ম্যানিলায় চীনা কূটনীতিকের এক মুখপাত্রকে বহিষ্কারের হুমকি দিয়েছে ফিলিপাইন। ফিলিপাইনের সেক্রেটারি অব ফরেন অ্যাফেয়ার্স টেডি লোকসিন জুনিয়র জানিয়েছেন, তিনি চীনের দূতাবাসে আরো একটি কূটনৈতিক প্রতিবাদ পাঠিয়েছেন। তিনি প্রতিদিনই প্রতিবাদ জানাবেন। যতদিন পর্যন্ত দক্ষিণ চীন সাগরে একটিও চীনা ফিশিং বোট থাকবে ততদিন পর্যন্ত প্রতিবাদ জানিয়ে যাবেন।

এদিকে, দেশটির প্রতিরক্ষা সচিব ডেলফিন লরেঞ্জানা বলেছে, যে তারা (চীন) আন্তর্জাতিক আইন মানছে না। চীন 'পশ্চিম ফিলিপাইন সাগর' দখলের চেষ্টা করছে। চীনের এমন বাড়বাড়ন্তের প্রতিবাদ জানিয়েছে ফিলিপাইনের ফিশিং ফেডারেশন পামালাকায়াও।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলছেন, বিষয়টি নিয়ে নিরপেক্ষভাবে ও যুক্তিযুক্তভাবে সমাধানের আহ্বান জানাই আমরা। বিষয়টি নিয়ে উত্তেজনা বন্ধ এবং দক্ষিণ চীন সাগরের পরিস্থিতিতে নেতিবাচক চিন্তা-ভাবনা বন্ধ করার আহ্বান জানাই আমরা।

ফিলিপাইনের সামরিক বাহিনীর বেপরোয়াভাবে কিছু করা উচিত নয়। অন্যথায় চীন জোরালো জবাব দেবে বলে মন্তব্য করেন চীনা কমিউনিস্ট পার্টির মুখপত্র দ্য গ্লোবাল টাইমসের সম্পাদক হু জিজিন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর