শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০২১ ১১:৪০
প্রিন্ট করুন printer

দক্ষিণ চীন সাগরে শক্তি বাড়াতে ভিয়েতনামের মিলিশিয়া ইউনিট চালু

অনলাইন ডেস্ক

দক্ষিণ চীন সাগরে শক্তি বাড়াতে ভিয়েতনামের মিলিশিয়া ইউনিট চালু
সংগৃহীত ছবি
Google News

সামুদ্রিক শক্তি বাড়াতে দক্ষিণ চীন সাগরে মিলিশিয়া ইউনিট চালু করেছে ভিয়েতনামে। মিলিশিয়া ইউনিটটি নয়টি জাহাজ এবং প্লাটুন নিয়ে গঠিত। যা মাছ ধরার কার্যক্রম ছাড়াও অন্যান্য কাজের টহল পরিচালনা করবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, স্কোয়াড্রনটি সমুদ্র ও দ্বীপগুলির সার্বভৌমত্ব যৌথভাবে রক্ষা করার জন্য একটি সামুদ্রিক শক্তি হিসাবে সংগঠিত। স্কোয়াড্রন টহল পরিচালনা করবে এবং তথ্য সংগ্রহ করবে। এছাড়াও নবম সামরিক অঞ্চলের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল ট্রুয়ং মিন খাই স্থানীয় সামরিক কমান্ডের প্রতি আহ্বান জানিয়েছেন যাতে তারা দ্রুত ইউনিটের জন্য কর্মী, সুবিধা এবং প্রশিক্ষণ প্রদান করে।

তবে এর আগে দক্ষিণ ভিয়েতনামের তেল ও গ্যাস শিল্প কেন্দ্র বা রিয়া ভুং তাউ প্রদেশে ১৩১ জন ক্রু নিয়ে গঠিত আরেকটি স্কোয়াড্রন প্রতিষ্ঠিত হয়। ভিয়েতনামের বিশেষজ্ঞরা বলেছেন, চীন একটি 'সামুদ্রিক মিলিশিয়া' তৈরি করছে, যা ভিয়েতনামী এবং ফিলিপাইনের জলসীমায় অবৈধভাবে কাজ করছে।  

অন্যদিকে, গত মাসে হুইটসান রিফে ২০০টিরও বেশি চীনা জাহাজ দেখা যাওয়ার পর ফিলিপাইন দক্ষিণ চীন সাগরে অতিরিক্ত নৌবাহিনীর জাহাজ মোতায়েনের ঘোষণা দেয়। পরে বিষয়টি নিয়ে কূটনৈতিক প্রতিবাদও জানায়।

প্রসঙ্গত, চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের উপর সার্বভৌমত্ব দাবি করে। এ কারণে প্রতিবেশী দেশগুলো জলসীমায় প্রায়ই চীনা মাছ ধরা জাহাজের আনাগোনার অভিযোগ ওঠে। তাই ভিয়েতনামের মিলিশিয়া ইউনিট চালুর সিদ্ধান্ত নতুন উত্তেজনা সৃষ্টি করতে পারে।

সূত্র: নিক্কেই এশিয়া

 

বিডি প্রতিদিন/ অন্তরা কবির  

এই বিভাগের আরও খবর