২৪ ডিসেম্বর, ২০২১ ১০:৪১

দক্ষিণ কোরিয়ায় সাবেক প্রেসিডেন্টকে বিশেষ ক্ষমা

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ায় সাবেক প্রেসিডেন্টকে বিশেষ ক্ষমা

ক্ষমতার অপব্যবহার এবং দুর্নীতিতে জড়িত থাকার দায়ে ২২ বছরের কারাদণ্ড পাওয়া দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হেকে বিশেষ ক্ষমা ঘোষণা করেছেন দেশটির বর্তমান রাষ্ট্রপতি মুন জে-ইন।

আজ শুক্রবার দ্য ডেইলি টেলিগ্রাফের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। পার্ক গিউন-হেকে ছিলেন দক্ষিণ কোরিয়ার প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট। তিনি ২০১৩ সালে ক্ষমতা গ্রহণ করেন। আর চার বছরের কম সময়ের মধ্যে তাকে পদত্যাগে বাধ্য করা হয়েছিল।

খবরে বলা হয়েছে, ৬৯ বছর বয়সী পার্ক গিউন-হেকে ২০১৮ সালে ক্ষমতার অপব্যবহার এবং দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হন। এর আগের বছর তাকে অভিশংসিত করা হয়। সাবেক এই রাষ্ট্রপতিকে কাঁধ ও কোমরের ব্যথার কারণে এ বছর তিনবার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যম ইয়োনহাপ জানিয়েছে, নতুন বছরে বর্তমান রাষ্ট্রপতির বিশেষ ক্ষমার তালিকায় ছিলেন পার্ক গিউন-হেকে। দুর্বল স্বাস্থ্যের জন্য তাকে এই তালিকায় রাখা হয়। তবে বর্তমান রাষ্ট্রপতি মুন জে-ইন এর আগে ক্ষমা প্রত্যাখ্যান করেছিলেন।

দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হান মিয়াং-সুককেও অব্যাহতি দিয়েছে সরকার। তিনি দুর্নীতি কেলেঙ্কারিতে ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত দুই বছরের জন্য কারাদণ্ড ভোগ করছিলেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর