২৮ জুন, ২০২২ ১১:০২

সৌরশক্তি চালিত গাড়ি বানালেন কাশ্মীরি গণিত শিক্ষক!

অনলাইন ডেস্ক

সৌরশক্তি চালিত গাড়ি বানালেন কাশ্মীরি গণিত শিক্ষক!

দূষণের প্রভাব কমাতে সৌরশক্তি চালিত গাড়ি বানালেন কাশ্মীরি গণিত শিক্ষক বিলাল আহমেদ। ১১ বছরের গবেষণা শেষে পেট্রোল, ডিজেলের বিকল্প হিসেবে তিনি বানিয়েছে এই গাড়ি, যা চলবে সূর্যের আলোর সাহায্যে। 

কাশ্মীরের রাজধানী শ্রীনগরের সনৎ নগরে বিলালের বাড়ি। শিক্ষকতার পাশাপাশি, তিনি দীর্ঘ দিন ধরেই এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করছিলেন। সৌরবিদ্যুৎ চালিত গাড়ি সেই দীর্ঘ গবেষণা ও ভাবনার ফসল।

এই গাড়িতে কী কী বৈশিষ্ট্য রয়েছে?

গাড়িটি সম্পূর্ণভাবেই বিদ্যুৎচালিত। মোনোক্রিস্টালাইন সোলার প্যানেল দিয়ে তৈরি। অপেক্ষাকৃত কম সূর্যের তাপেও এই গাড়ি বেশি বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। তবে এর জন্য বিলাল একটি বিশেষ ধরনের সোলার প্যানেল ব্যবহার করেছেন। গাড়ির সবচেয়ে আকর্ষণীয় অংশটি হল এর দরজা। সোলার প্যানেলটি দরজার উপরেই বসানো রয়েছে। এই বিশেষ গাড়িটি তৈরি করতে তার সময় লেগেছে প্রায় ১১ বছর। ২০০৯ সালে সৌরবিদ্যুতে চালিত গাড়ি তৈরির পরিকল্পনা করেন। পরিশ্রমের সেই শুরু। এত বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে নিজের লক্ষ্যে পৌঁছান তিনি। তবে বিলাল জানিয়েছেন, আর্থিক সাহায্য পেলে আরও আগেই এটি বানিয়ে ফেলতে পারতেন।

কাশ্মীরের আকাশ প্রায় সময়েই মেঘলা থাকে। তাই অল্প আলোতেও যাতে গাড়ি বিদ্যুৎ উৎপন্ন করতে পারে, তেমন বৈশিষ্ট্যযুক্ত একটি সোলার প্যানেল বানিয়েছিলেন তিনি। এই সোলার প্যানেলের কার্যক্ষমতা শক্তিশালী, তা পরখ করে দেখতে বিভিন্ন সংস্থার কাছেও গিয়েছেন বিলাল আহমেদ। সূত্র: ডিএনএ ইন্ডিয়া

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর