২০ আগস্ট, ২০২২ ১১:৩৪

৩৭ হাজার ফুট ওপরে ঘুমিয়ে পড়লেন প্লেনের দুই পাইলট, অতঃপর…

অনলাইন ডেস্ক

৩৭ হাজার ফুট ওপরে ঘুমিয়ে পড়লেন প্লেনের দুই পাইলট, অতঃপর…

প্রতীকী ছবি

ঘটনাটি ইথিওপিয়ান এয়ারলাইন্সের। আকাশে উড়ছিল সংস্থাটির একটি প্লেন। এটি যখন ৩৭ হাজার ফুট ওপরে, তখন ঘুমিয়ে পড়লেন দুই পাইলট। এমনকি ঘুমের কারণে নির্ধারিত বিমানবন্দরে অবতরণও করতে পারেননি তারা।

গত সোমবার সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা যাওয়ার সময় এই ঘটনা ঘটে।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

জানা গেছে, ইটি৩৪৩ ফ্লাইটটি বিমানবন্দরের কাছে এসেও অবতরণ করেনি। এ সময় অটোপাইলট সিস্টেম প্লেনটিকে আকাশে স্থিতিশীল অবস্থায় (ক্রুজ) রেখেছিলেন। তখন এয়ার ট্রাফিক কন্ট্রোল কয়েকবার পাইলটদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও ব্যর্থ হয়। একপর্যায়ে প্লেনটি অবতরণের রানওয়ে অতিক্রম করে উড়ে গেলে অটোপাইলট সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। তখন সতর্কসংকেত বেজে ওঠে। ওই সংকেতে দুই পাইলট জেগে ওঠেন। এরপর নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট পর রানওয়েতে প্লেনটি অবতরণ করতে সক্ষম হন তারা। ভাগ্যক্রমে এই ঘটনায় কেউ ক্ষতিগ্রস্ত হয়নি।

এভিয়েশন সার্ভিল্যান্স সিস্টেম এডিএস-বি ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। তারা বিমানের যাত্রাপথের একটি ছবি পোস্ট করেছে, যেখানে দেখা যায় আদ্দিস আবাবা বিমানবন্দরের কাছে বিমানটি ঘুরপাক খাচ্ছে।

মে মাসেও একই রকম একটি ঘটনা ঘটেছিল। ৩৮ হাজার ফুট উপর দিয়ে নিউ ইয়র্ক থেকে রোম যাওয়ার সময় আইটিএ এয়ারওয়েজের দুই পাইলট ঘুমিয়ে পড়েছিলেন। পরবর্তীতে ঘটনাটি বিমান চলাচল নিয়ন্ত্রক তদন্ত করে নিশ্চিত করেছিল। সূত্র: সিএনএন, বিবিসি, এনডিটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর