১১ জানুয়ারি, ২০২৪ ১৩:৪০

উদ্বাস্তু গাজাবাসীর জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ করবে চেচনিয়া

অনলাইন ডেস্ক

উদ্বাস্তু গাজাবাসীর জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ করবে চেচনিয়া

রাশিয়ার মুসলিম অধ্যুষিত চেচনিয়া প্রজাতন্ত্রে গাজা উপত্যকা থেকে উদ্বাস্তু হিসেবে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিদের জন্য বহু সংখ্যক অ্যাপার্টমেন্ট তৈরি করা হবে বলে ঘোষণা দিয়েছেন প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভ। তিনি বলেছেন, উদ্বাস্তু হয়ে যাওয়া ফিলিস্তিনিদের জন্য যা কিছু সম্ভব তার সবই করবে চেচনিয়া প্রজাতন্ত্র।

চেচনিয়ায় আশ্রয় নেওয়া ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য বাসভবন নির্মাণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার এ ঘোষণা দেন রমজান কাদিরভ। 

তিনি বলেন, “অত্যন্ত আনন্দের সাথে আমি গাজার আশ্রয় গ্রহণকারী লোকজনকে জানাচ্ছি যে, শিগগিরই তারা বসবাসের জন্য ঘরবাড়ি পাবেন। আমি জোর দিয়ে বলছি, আমরা তাদেরকে সর্বাত্মক সাহায্য-সহযোগিতা এবং সমর্থন দিয়ে যাব।”

আঞ্চলিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলো এই আবাসিক প্রকল্প নির্মাণের অর্থ যোগান দিয়েছে। আবাসিক প্রকল্পে বসবাসকারী গাজার প্রতিটি পরিবারের জন্য এক লাখ রুবল বা ১১২০ ডলার করে দেওয়া হবে। চেচনিয়ার আঞ্চলিক সরকার এই অর্থ যোগান দেবে।

চেচেন কর্মকর্তারা জানিয়েছেন, এরইমধ্যে তারা গাজার জন্য মানবিক সহায়তা এবং উদ্বাস্তুদের জন্য বাসভবন নির্মাণ করতে ১৪ কোটি ৫০ লাখ ডলার বরাদ্দ দিয়েছেন।

গাজা থেকে এ পর্যন্ত ২০০ ফিলিস্তিনি চেচনিয়ায় আশ্রয় নিয়েছেন এবং তাদের মধ্যে ৩০ জন স্থানীয় স্বাস্থ্য সংস্থায় চাকরি পেয়েছেন। সূত্র: আরটি

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর