২৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০৯:১৭

মে মাসে ইউক্রেনে নতুন আক্রমণ চালাবে রুশ বাহিনী : জেলেনস্কি

অনলাইন ডেস্ক

মে মাসে ইউক্রেনে নতুন আক্রমণ চালাবে রুশ বাহিনী : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

মে মাসের শেষের দিকে বা গ্রীষ্মে ইউক্রেনের বিরুদ্ধে নতুন করে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে রুশ বাহিনী। তবে কিয়েভের যুদ্ধ নিয়ে নিজস্ব একটি পরিষ্কার পরিকল্পনা রয়েছে।

রবিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ কথা জানিয়েছেন। দুই ঘণ্টার সংবাদ সম্মেলনে ইউক্রেনের নেতা বলেন, কিয়েভ ও তার পশ্চিমা মিত্রদের ঐক্যবদ্ধ থাকা অত্যাবশ্যক। গ্রীষ্মের শুরুতে বা মে মাসের শেষে ফের আক্রমণের প্রস্তুতি নেবে রাশিয়া। যদি তারা পারে তাহলে তারাও (ইউক্রেনীয় বাহিনী) প্রস্তুতি নেবে।

 কিয়েভে সাংবাদিকদের জেলেনস্কি বলেন, আমরা তাদের হামলা মোকাবিলার প্রস্তুতি নেব।

তিনি বলেন, ৮ অক্টোবর থেকে শুরু হওয়া রুশ আক্রমণ কোনো ফল বয়ে আনতে পারেনি, আমি বিশ্বাস করি। আমরা আমাদের দিক থেকে পরিকল্পনা প্রণয়ন করব এবং তা অনুসরণ করব।

যুদ্ধের দুই বছরে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা প্রাণ হারিয়েছেন বলে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান। তিনি বলেন, এই যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন। সংখ্যাটা ৩ লাখ বা দেড় লাখ নয়। (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন) এ নিয়ে মিথ্যাচার করছেন। যা হোক, আমাদের জন্য একটা অনেক বড় এক ক্ষতি।

উল্লেখ্য, ইউক্রেন শনিবার রাশিয়ার পূর্ণ মাত্রার আগ্রাসনের দ্বিতীয় বার্ষিকী পালন করেছে। মস্কোর সৈন্যরা একটি বিস্তৃত ফ্রন্ট লাইন বরাবর আক্রমণ পরিচালনা করছে। রুশ বাহিনী আদিভকা শহরের দখল নিতে সক্ষম হয়েছে। আর্টিলারির ঘাটতি ও জনবলের অভাব বোধ করছে ইউক্রেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর