শিরোনাম
৪ মার্চ, ২০২৪ ১৪:৪২

‘ভারত-বাংলাদেশ সম্পর্ক’ নিয়ে পিনাক রঞ্জনের বই

অনলাইন ডেস্ক

‘ভারত-বাংলাদেশ সম্পর্ক’ নিয়ে পিনাক রঞ্জনের বই

‘ভারত-বাংলাদেশ সম্পর্ক’ নিয়ে বই লিখেছেন বাংলাদেশে ভারতের সাবেক হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী। বইটির নাম- Transformation Emergence of Bangladesh and Evolution of India-Bangladesh Ties, যার বাংলা অর্থ দাঁড়ায় ‘বাংলাদেশের রূপান্তর উত্থান এবং ভারত-বাংলাদেশ সম্পর্কের বিবর্তন’।

বইটিতে স্বাধীনতা পরবর্তী প্রতিবেশী দেশগুলো- বিশেষ করে বাংলাদেশের সঙ্গে ভারতের পররাষ্ট্র নীতির বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। 

এতে বলা হয়েছে, জনসংখ্যার দিক থেকে তৃতীয় বৃহত্তম প্রতিবেশী বাংলাদেশের জন্মলগ্ন থেকেই ভারত দেশটির সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। 

বইটিতে বিগত অর্ধ শতাব্দীতে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক উল্লেখ করা ছাড়াও উপমহাদেশে একটি নতুন জাতি হিসেবে বাংলার ইতিহাস, দেশভাগ এবং বাংলাদেশ নামক রাষ্ট্রের কীভাবে জন্ম হল তা তুলে ধরা হয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও বাংলাদেশের অভ্যন্তরীণ উন্নয়ন, চ্যালেঞ্জ যেমন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর রাজনৈতিক অস্থিরতা, সামরিক বাহিনীর রাজনৈতিক হস্তক্ষেপ, ধর্মনিরপেক্ষতা ও ধর্মতন্ত্রের মধ্যে সংঘাত, চাকমা বিদ্রোহসহ বিভিন্ন বিদ্রোহ, সাম্প্রদায়িক উত্তেজনা, গণতন্ত্রকে টিকিয়ে রাখা ইত্যাদি বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে বইটিতে।

সেই সঙ্গে বাংলাদেশের বিস্ময়কর অর্থনৈতিক উন্নয়ন এবং ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের মৌলিক রূপান্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য অবদানের বিষয়টিও আলোকপাত করা হয়েছে।

পিনাক রঞ্জন চক্রবর্তী ১৯৭৭ সালে ভারতীয় ফরেন সার্ভিসে যোগ দেন। তার কূটনৈতিক কর্মজীবনে তিনি মিশর, সৌদি আরব, যুক্তরাজ্য, পাকিস্তান, ইসরায়েল, বাংলাদেশ এবং থাইল্যান্ডে কাজ করেছেন। নয়াদিল্লিতে তিনি প্রটোকল এবং আমেরিকাস ডিভিশনে, ডেপুটি কো-অর্ডিনেটর, সার্ক সামিট ১৯৯৫ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিফ অব প্রটোকলের দায়িত্ব পালন করেন।

বইটি অ্যামাজন ও রকমারিতে পাওয়া যাচ্ছে।

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর