২১ মার্চ, ২০২৪ ১৪:৫২

টোকিও’র উত্তরাঞ্চলে ভূমিকম্প, সুনামির আশঙ্কা নেই

অনলাইন ডেস্ক

টোকিও’র উত্তরাঞ্চলে ভূমিকম্প, সুনামির আশঙ্কা নেই

প্রতীকী ছবি

জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার সকালে টোকিও’র উত্তরে ভূমিকম্প হয়েছে। কম্পনের মাত্রা ছিল পাঁচ দশমিক তিন। 

মার্কিন ভূমিকম্প বিষয়ক দফতর জানিয়েছে, টোকিও’র উত্তরে কাসুকাবে অঞ্চল থেকে চার কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তিস্থল। কাসুকাবে শহরে দুই লাখ ৩০ হাজার মানুষ বসবাস করেন।

জাপান জানিয়েছে, ভূপৃষ্ঠ থেকে ৫০ কিলোমিটার নিচে ভূমিকম্পের কেন্দ্র। কম্পন মাপার একটি নিজস্ব স্কেল আছে জাপানের। শূন্য থেকে সাত পর্যন্ত সেই স্কেলে এদিনের কম্পনের মাত্রা ছিল পাঁচ। অর্থাৎ, প্রবল কম্পন অনুভূত হয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, ঘটনায় বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে হতাহতের আশঙ্কা নেই বলেই মনে করা হচ্ছে।

জাপানের সংবাদসংস্থা এনএইচকে জানিয়েছে, ঘটনার পর হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে বুলেট ট্রেন বন্ধ করে দিতে হয়। টোকিও থেকে ফুকুশিমার রাস্তায় আলো নেই। তাই ট্রেন বন্ধ করে দিতে হয়েছে।

পরমাণু চুল্লির কাজও সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়। পরমাণু বিদ্যুৎকেন্দ্রে কোথাও কোনও সমস্যা হয়েছে কি না, তা খতিয়ে দেখা হয়েছে। কারণ, পরমাণু কেন্দ্রটি কম্পনস্থলের খুব কাছে।

ভূমিকম্পপ্রবণ এলাকায় জাপান দেশটি অবস্থিত। প্রতি বছর অন্তত এক হাজার ৮০০টি ভূমিকম্প হয় জাপানে। গোটা পৃথিবীর ১৮ শতাংশ ভূমিকম্প জাপানে হয়। দেশের ঘর-বাড়িও সেই মতো করেই তৈরি করা হয়। সূত্র: এএফপি, রয়টার্স

বিডি প্রতিদিন/আজাদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর