শিরোনাম
প্রকাশ : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০২০ ২৩:২৯

ট্রাম্পের রাজ্যেও এগিয়ে বাইডেন

ট্রাম্পের রাজ্যেও এগিয়ে বাইডেন

আর মাসদেড়েক সময়। এই সময়েই বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ফলে গোটা বিশ্বের চোখ এখন দেশটির দিকে। আর ৩ নভেম্বরের এই নির্বাচনকে নিয়ে দেশটিতে চলছে নানা বিচার-বিশ্লেষণ ও জরিপ। তবে আপাতত যে জরিপ, তা যদি সত্যি হয় তাহলে একবারের জন্যই প্রেসিডেন্ট হয়ে সন্তুষ্ট হতে হবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। কারণ এখন পর্যন্ত পোল অব পোলসের হিসাবে জনপ্রিয়তায় এগিয়ে আছেন জো বাইডেন।

মিনেসোটা থেকে একটি এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্টের সমীক্ষায় দেখা গেছে, সম্ভাব্য ভোটারদের মধ্যে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট মনোনীত প্রার্থী জো বাইডেন ৫৭% সমর্থন পেয়েছেন আর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪১% সমর্থন। সিএনএন তাদের সপ্তাহ ধরে চালানো   জরিপে দেখিয়েছে, (এনপিআর/পিবিএস/     মারিস্টের জরিপ) বাইডেনকে সমর্থন করছেন  শতকরা ৫২ ভাগ মানুষ। ট্রাম্পকে সমর্থন করছেন শতকরা ৪৩ ভাগ। ফক্স নিউজের জরিপে বাইডেনকে সমর্থন করছেন শতকরা ৫১ ভাগ। ট্রাম্পকে    শতকরা ৪৪ ভাগ।

ইপসোস/রয়টার্সের জরিপে বাইডেনকে সমর্থন করছেন শতকরা ৫২ ভাগ ভোটার। ট্রাম্পকে ৪০ ভাগ। সিবিএস/ইউগভ-এর জরিপে বাইডেনকে সমর্থন করছেন শতকরা ৫২ ভাগ মানুষ। ট্রাম্পকে ৪২ ভাগ। সিএনএন/ এসএসআরএসের জরিপে বাইডেনের সমর্থন শতকরা ৫১ ভাগ। ট্রাম্পের ৪৩ ভাগ। নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে এমন আরও জরিপ প্রকাশিত হবে। তাতে হিসাবে উত্থান-পতন হতে পারে।

মার্কিন নির্বাচন নিয়ে সারা বিশ্বের কৌতূহল থাকলেও দেশটির নির্বাচন প্রক্রিয়া অত্যন্ত জটিল। দলীয় মনোনয়ন পাওয়া থেকে শুরু করে চূড়ান্ত ভোটের লড়াই- প্রতিটি পদে একজন প্রার্থীকে দিতে হয় পরীক্ষার পর পরীক্ষা। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে কে কোন দলের প্রধান তা বিবেচ্য নয়।

দলের প্রধান হলেও তাকে প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে হলে দল থেকে তৃণমূল পর্যায়ের নেতাদের ভোটে নির্বাচিত হয়ে আসতে হয়। যে নির্বাচনকে প্রাইমারি নির্বাচন বলে আখ্যায়িত করা হয়। বিষয়টি এমন নয় যে, আপনি দলীয় প্রধান, ব্যাস বড় টিকিটটি আর কেউ কাটার এখতিয়ার রাখেন না। সেখানে রাজনৈতিক দলগুলোর ভিতরে এই  গণতান্ত্রিক চর্চা অবাক করার মতো। দলীয়    ভোটাররা প্রত্যক্ষ ভোট দিয়ে রায় দিয়ে দেন, কে হবেন হোয়াইট হাউসের প্রার্থী।

চার বছর আগে ট্রাম্প যেসব রাজ্যে জিতেছেন সেসব রাজ্যে বাইডেন পাঁচ থেকে আট পয়েন্ট বেশি রয়েছেন জরিপে। এই রাজ্যগুলোর মধ্যে আছে অ্যারিজোনা, মিশিগান, পেনসিলভেনিয়া এবং উইসকনসিন।

করোনার কারণে এবারের নির্বাচন নতুন মাত্রা পেয়েছে। অনেক ভোটার কেন্দ্রে যাবে না বলে ধারণা করা হচ্ছে। ফলে ডাক বিভাগের পোস্টাল ব্যালট এবং ইমেইলে অনেক ভোটার ভোট দেবেন। ফলে এবার ভোট বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।


আপনার মন্তব্য