শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৬ এপ্রিল, ২০২১ ২৩:৪৯

শ্রীলঙ্কায় করোনাযুদ্ধ

চীনা ‘সিনোফার্ম’ টিকা অনুমোদন না করায় সাত বিশেষজ্ঞ বিদায়

প্রতিদিন ডেস্ক

চীনা টিকা ‘সিনোফার্ম’ কভিড-১৯ প্রতিকারের জন্য ব্যবহারযোগ্য নয়- এই অভিমত দেওয়ায় শ্রীলঙ্কার ন্যাশনাল মেডিসিনস রেগুলেটরি অথরিটির (এনএমআরএ) সাতজন বিশেষজ্ঞকে অপসারণ করা হয়েছে।

শ্রীলঙ্কান সংসদের প্রাক্তন সদস্য ডা. নাহিন্দা জয়াতিসা বলেন, কভিড ভ্যাকসিন যাচাই করার জন্য এনএমআরএ যে কমিটি করে তাতে সদস্য ছিলেন এই সাত বিশেষজ্ঞ। কমিটি যেসব তথ্য চেয়েছিল চীনা ভ্যাকসিন কোম্পানিটি তা যথাযথভাবে না দেওয়ায় তাদের টিকা অনুমোদন পায়নি। ডা. নাহিন্দা বলেন, চীনা কোম্পানিকে ১১টি প্রশ্ন করেছিল কমিটি। উত্তর পেয়েছে মাত্র একটি প্রশ্নের। জানতে চাওয়া হয়েছে : যাদের বয়স ৬০-এর বেশি, তাদের কি এ টিকা দেওয়া যাবে? তৃতীয় ধাপে টিকা দেওয়ার পর রোগীকে পরীক্ষার পর কী ফল পাওয়া গেছে! টিকা প্রয়োগের পর রোগীর দেহে অ্যান্টিবডি গঠনের মাত্রা কেমন। এসব তথ্য না দেওয়ায় সিনোফার্মকে অনুমোদন দেওয়া হয়নি। ঘটনার প্রতিক্রিয়ায় স্বাস্থ্যমন্ত্রী বিশেষজ্ঞ কমিটির ৭ সদস্যকেই অপসারণ করেন। ডা. নাহিন্দা বলেন, গোটা দুনিয়া এবং এমএমআরএ যে টিকা অনুমোদন করল না, সরকার টিকা ব্যবহারে যে আগ্রহী তা বোঝা যায়। কিন্তু এ টিকা ব্যবহার করলে স্বল্প ও দীর্ঘমেয়াদি স্বাস্থ্য সংকটে ভুগতে হবে। তিনি বলেন, এটা এক গুরুতর পরিস্থিতি। এ ধরনের টিকা প্রয়োগ করলে শ্রীলঙ্কার মানুষ টিকার ওপর বিশ্বাস হারিয়ে ফেলবে। ২০১৯ সালে ফিলিপাইনে হাম মহামারীর সময় এমন দশা হয়েছিল।

‘সরকারের মন্ত্রীদের বাগাড়ম্বরে জনগণ বিভ্রান্ত হবে না’ বলেন ডা. নাহিন্দা জয়াতিসা, ‘মানুষের জীবন নিয়ে না খেলতে সরকারকে সাবধান করছি।’