সোমবার, ২২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিশ্বের দ্রুততম বৈদ্যুতিক বিমান উড়াল রোলস-রয়েস

বিশ্বের দ্রুততম বৈদ্যুতিক বিমান উড়াল রোলস-রয়েস

বিশ্বের সবচেয়ে আরামদায়ক গাড়ি তৈরির সুনাম রয়েছে ব্রিটিশ অটোমোবাইল কোম্পানি ‘রোলস-রয়েস’-এর। এবার ‘বিশ্বের দ্রুততম সম্পূর্ণ বৈদ্যুতিক বিমান’ তৈরির দাবি করেছে রোলস-রয়েস। কোম্পানির এক বিবৃতিতে বলা হয়, ‘স্পিরিট অব ইনোভেশন’ নামের বিমানটি ঘণ্টায় উড়তে পারে ৩৮৭.৪ মাইল বা ৬২৩ কিমি গতিতে; এটি আকাশে উড্ডয়নকারী কোনো যানের সর্বোচ্চ গতি। ১৬ নভেম্বর পরীক্ষামূলক ফ্লাইটগুলো পরিচালনা করা হয়। ফ্লাইট অপারেশনের পরিচালক এবং পাইলট ফিল ও’ডেল সর্বোচ্চ গতি তোলেন। তিনি বলেন, ‘এটি আমার ক্যারিয়ারের উল্লেখযোগ্য ঘটনা এবং পুরো দলের জন্য এটি একটি অবিশ্বাস্য অর্জন।’

রোলস-রয়েস বলেছে যে, স্পিরিট অব ইনোভেশন ২০১৭ সালে সিমেন্স ই-এয়ারক্র্যাফট চালিত এক্সট্রা ৩৩০ এলই অ্যারোব্যাটিক বিমানের করা রেকর্ডের তুলনায় ঘণ্টায় ১৩২ মাইল বেশি দ্রুততম ছিল। এটি ৯৮৪২.৫২ ফুট ওপরে উঠতে দ্রুততম সময় নেওয়ার রেকর্ডটিও ভেঙেছে ৬০ সেকেন্ডের ব্যবধানে। ওই উচ্চতায় উঠতে ২০২ সেকেন্ড সময় লাগত।

রোলস-রয়েসের প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, স্পিরিট অব ইনোভেশন মোট তিনটি বিশ্বরেকর্ড তৈরি করেছে। এরমধ্যে একটি হলো, ১ মিনিটের মধ্যেই বিমানটি ৩ হাজার মিটার ওপরে উঠতে সক্ষম হয়েছে। এটি বিশ্বের সবচেয়ে কম সময়ের মধ্যে সর্বোচ্চ ওপরে ওড়ার রেকর্ড।

সর্বশেষ খবর